Files কি ?

আমরা সাধারনত কোন Data দীর্ঘ সময়ের জন্য storage device এ store করতে হলে File হিসেবে তা save করি। এবং এই file এ যে কোন ধরনের information বা Data যেকোনো Format এ আমরা store করতে পারি। যেমন – text, Image বা Picture ইত্যাদি। আপাত দৃষ্টিতে এই store করার ঘটনা ত খুব সরল বলে মনে হলেও কম্পিউটার এই কাজ টি করার জন্য কিছু Mechanism বা process অবলম্বন করে।

অনেক ধরনের file হতে পারে, এবং সাধারণত তাদের ধরন এবং নাম ও আলাদা। সুতরাং যখন আমরা কম্পিউটার সিস্টেম এ কোন File, Store চাইব তখন সেই File Name টির নামে এবং File Type আমাদের উল্লেখ করতে হবে। এক্ষেত্রে বলে রাখা দরকার কোন File এর File Name যে কোন কিছু হতে পারে কিন্তু File Type নির্ভর করে, যে application এর সাথে File টি যুক্ত তার অপর।

সুতরাং বলা যায় সব Fileই কোন না কোন Application software দ্বারা তৈরি। কম্পিউটার এ কোন ফাইল সেভ করার সময় আমরা ফাইল টির একটি নাম ও একটি Extension ব্যবহার করি। এই Extension এর সাহায্যে কম্পিউটার ভবিষ্যতে বুঝতে পারে কোন Application software এর সাহায্যে ওই ফাইল টি কে ওপেন করতে হবে।

file system কি?

একটি File হল কিছু related information এর সমষ্টি, যা secondary storage এর মধ্যে store করা থাকে। বা অন্য ভাবে বলতে গেলে, file হল logically related entities এর সমষ্টি। কিন্তু user এর কাছে file হল secondary storage এর মধ্যে ছোট একটি জায়গা যেখানে কিছু তথ্য সংরক্ষিত আছে।

কম্পিউটার এর মধ্যে store করা সব file এর ই কিছু নির্দিষ্ট capacity থাকে। বিভিন্ন file system হ’ল hard drive, flash drive বা অন্য কোনও storage device এ file গুলিকে সংগঠিত ও সংরক্ষণের করার বিভিন্ন উপায়। প্রতিটি storage device এ এক বা একাধিক পার্টিশন থাকে এবং প্রতিটি পার্টিশন একটি file সিস্টেমের দ্বারা “format” করা থাকে । ফর্ম্যাটিং প্রক্রিয়াটি ডিভাইসে মধ্যে একটি ফাঁকা file system তৈরি করে।

এই file system ঠিক করে ড্রাইভের মধ্যে file এর ডেটা কি ভাবে সাজান থাকবে । file system এর মধ্যে file সম্পর্কিত আরও যে তথ্য থাকে তা হল – filenames, permissions ইত্যাদি। সব file system নিজেদের মতন করে index তৈরি করে, যা হল একটি list যার মধ্যে থাকে file এর নাম এবং ওই file এর ডাটা কথায় কথায় save করা আছে তার location। এই index এর সাহায্যে operating system যে কোন file খুব সহজেই খুঁজে পায়।

file system এমন হতে হবে যাতে operating system সেটিকে চিনতে পারে, মানে যেন file system টি operating system কে সাপোর্ট করে। যাতে operating system একটি file system এর fileগুলি খুলতে পারে এবং এতে file save করতে পারে।

File System এর বৈশিষ্ট্য

File system এর কিছু নির্দিষ্ট বৈশিষ্ট্য থাকে, সেগুলি হল:

  • File সর্বদা disk বা অন্য storage এ store হয় , এবং কম্পিউটার logs off করলে সেটি মুছে যায় না।
  • File এর একটি নাম থাকে।
  • File এর access permission থাকে।
  • File গুলিকে ব্যবহার কারির দরকার মত সাজিয়ে রাখা যায় ।

File management System এর Objective বা উদ্দেশ্য

File management system বাবহারের কিছু মূল উদ্দেশ্য হল:

  • I/O support প্রদান করা, যাতে বিভিন্ন ধরনের storage deviceএ store করা যায়।
  • data lost বা destroy এর সম্ভাবনা কে কম করা।
  • OS কে I/O interface ,standardized করতে সাহায্য করা ।
  • Multiuser systems environment এ আকাধিক user এর জন্য I/O support করা।

বিভিন্ন প্রকার File

1) Ordinary Files বাSimple File: Ordinary File যে কোন Application এর সাহায্যে তৈরি করা যেতে পারে। যেমন – notepad, paint, C Program, Songs ইত্যাদি।

সুতরাং বোঝা যাচ্ছে এই সব ফাইল user দ্বারা তৈরি হয়। Ordinary Files এর সাহায্যে বিভিন্ন information যেমন – text, database, image বা অন্য অন্য যে কোন ধরনের data saveকরা হয়।
2) Directory files: এই ধরনের File কিছু নির্দিষ্ট Directory বা Folderএ Store করা হয়।
3) Special Files: Special File কখন user দ্বারা created হয় না। এই ধরনের File প্রধানত System run করানর জন্য প্রয়োজন হয়। সুতরাং এ থেকেই বোঝা যাচ্ছে Operating System বা Window এর সব Fileই Special File। অনেক ধরনের Special File রয়েছে, যেমন- System File, windows File, Input output File ইত্যাদি।
4) FIFO Files (First in First Out Files): FIFO File সাধরনত System এর মধ্যে একটি নির্দিষ্ট Order এ Process Execute করার জন্য ব্যবহার করা হয়।

Types of File Operations

আমরা শুধু মাত্র File এর ভেতর কার information পড়ার জন্য file create করি না। File বা File এর মধ্যে থাকা Data আমরা অনের ধরনের operation perform করে থাকি। যেমন –

  1. Read Operation: অর্থাৎ File এর মধ্যে থাকা information পরা।
  2. Write Operation: File মধ্যে যে information আছে তার সাথে নতুন কিছু information যোগ করা।
  3. Rename বা File এর নাম পরিবর্তন করা।
  4. এক জায়গা থেকে অন্য জায়গায় File Copy করা।
  5. Sorting বা File এর Content গুলিকে সাজান।
  6. Move বা একটি File কে এক জায়গা থেকে Cut করে অন্যত্র রাখা।
  7. একটি File কে Delete করা।
  8. Execute করা বা Output পাওয়ার জন্য File কে Run করা।
  9. Linking বা একটি File এর কোন Text কে অন্য একটি File এর সাথে File করা।