Multi-User Operating System কি?

Multi-user operating system হল এমন একটি computer operating system যা আকাধিক বাবহারকারি কে এক সঙ্গে একটি system এর operating system ব্যবহার করার সুযোগ করে দেয়। এই ধরনের operating system সাধারনত বড় mainframe computer গুলি তে ব্যবহার করা হয়।
যেমন – Linux, Unix, Windows 2000, Ubuntu, Mac OS ইত্যাদি হল এর উদাহরন।

Multi-user Operating System এর বৈশিষ্ট্য

Multi-tasking- multi – user operating system ব্যবহার করে এক সঙ্গে অনেক গুলি কাজ করা সম্ভব এবং সুবিধা জনক।
Resource sharing – কম্পিউটার এর বিভিন্ন peripheral যেমন printers, hard drives এবং file বা data বিভিন্ন ব্যবহারকারির মধ্যে share করা সুবিধা জনক। এর জন্য প্রতি user কে, CPU time এর কিছু অংশ বরাদ্ধ করা হয়।
Background processing – এটি খুব সুবিধা জনক বৈশিষ্ট্য, এক্ষেত্রে যখন কম্পিউটার এ কিছু গুরুত্ব পূর্ণ কাজ চলে তার সাথে সাথে backgroundএ অন্য program চলতে পারে। যার ফলে Multi-tasking এর ক্ষেত্রে খুব সুবিধা হয়।

Multi-user Operating System এর Type

Multi-user operating system প্রধানত তিন ধরনের হতে পারে :
1. Distributed Systems: এর মাধ্যমে আকাধিক computer কে এমন ভাবে manage করা হয় যাতে সেগুলি single computerএর মত কাজ করে। এর জন্য একটি ছোট network তৈরি করা হয় যাতে এই কম্পিউটার গুলি একে অপরের সাথে communicate করতে পারে।
2. Time-sliced Systems: এই ধরনের systemএ প্রতিটি task এর জন্য একটি short period, assign করা হয়। এবং প্রতিটি user কে CPU time এর একটি নির্দিষ্ট অংশ দেওয়া হয়। এই CPU time খুব ছোট যার ফলে user দের মনে হতে পারে তারা সবাই একই সঙ্গে mainframe computer ব্যবহার করছে।
3. Multiprocessor Systems: এই ধরনের systemএ operating system আকাধিক processor কে কাজ করাতে সক্ষম।


Single user and Multi user System এর পার্থক্য

Single user Operating SystemMulti-user Operating System
এইoperating system এ user এক সঙ্গে একটি টাস্ক manage করতে পারে।এখানে user আকাধিক টাস্ক এক সঙ্গে manage করতে পারে।
Single user Operating System দুই ধরনের : Single user Single task Operating System এবং Single user Multi task Operating SystemMulti-user Operating System তিন ধরনের: time-sharing operating system, distributed operating system এবং multiprocessor system.
এগুলি simple Operating Systemএগুলি complex Operating System
এই ধরনের Systemএ কোন নির্দিষ্ট সময়ে একজন মাত্র user কাজ করতে পারে।এই ধরনের System , এক সঙ্গে অনেক user কে controlled access provide করে এবং user দের database ও maintain করে।

Multi-user Operating System এর সুবিধা

• এই systemএর networkএ কোন একটি omputer খারাপ হলেও network এর অন্য computer গুলি ঠিক থাকে যার ফলে system সব পরিস্থিতিতে efficiently কাজ করতে পারে।
• এক সঙ্গে আকাধিক user একই document তাদের নিজেদের computerএ access করতে পারে।
• multi-user operating system , printing process এর জন্য অফিস এ ব্যাপক ভাবে বাবহের করা হয়, যাতে একসঙ্গে অনেক user এক সঙ্গে একই printer ব্যবহার করতে পারে।
• Airlines কম্পানি গুলি ticket reservation এর জন্য এই operating system ব্যবহার করে।

Multi-user Operating System ব্যবহার এর অসুবিধা।

• অনের সময় shar করা data থেকে private Data আলাদা করা সম্ভব হয় না।
• System এ Virus attack হলে সব computer খতিগ্রস্থ হয়ে পরে কারন computer গুলিকে share করা থাকে।