Home » COMPUTER » Operating System – ( সংজ্ঞা, কার্যাবলী, প্রকার ) » Multiprocessor Operating System

Multiprocessor Operating System

সাধারনত আমরা যে সমস্ত computer system দেখে থাকি সে গুলি single processor systems অর্থাৎ সেগুলির মধ্যে একটি মাত্র processor উপস্থিত থাকে। Multiprocessor Operating System বলতে সেই সমস্ত কম্পিউটার কে বোঝায় যেখানে দুটি বা তার বেশি central processing units (CPU) একই computer system মধ্যে অবস্থান করে।

এবং এই CPU , parallel CPU হিসেবে কাজ করে। এরা নিজেদের মধ্যে communicate করে এবং system সব অংশ সমান ভাবে ব্যবহার করতে পারে। যেমন – computer clock, memory, Bus, peripheral devices ইত্যাদি।

যে সমস্ত ক্ষেত্রে বিশাল volume এর data খুব দ্রুত process করার প্রয়োজন হয় সেখানে এই system ব্যবহার করা হয়। এই ধরনের system সাধারনত satellite control, weather forecasting ইত্যাদি জায়গাতে ব্যবহার করা হয়ে থাকে।

basic-organization-of-multiprocessing-system

Multiprocessing system , symmetric multiprocessing model এর ওপর ভিত্তি করে কাজ করে, যেখানে প্রতিটি processor , operating system এর identical copy run করে এবং এই copy গুলি আবার নিজেদের মধ্যে communicate করতে সক্ষম। এই ধরনের system এ প্রতিটি processor কে কিছু নির্দিষ্ট task assign করা হয়। এদের মধ্যে একটি master processor থাকে যা system কে control করে। এই ধরনের system এ CPU গুলির মধ্যে master-slave relationship লক্ষ্য করা যায়।

system এর মধ্যে থাকা CPU গুলি সমস্ত peripherals, power supplies এবং অন্যান্য devices share করে যার ফলে এই ধরনের system সংস্থা গুলির অর্থ সাশ্রয় করে। কিন্তু এই system ব্যবহার এর পেছনে আসল কারন হল এর দ্রুত কাজ করার ক্ষমতা ।

Multiprocessor Operating System প্রতিটি processor এর জন্য ছোট ছোট thread assign করে যাতে সেগুলি নিরপেক্ষ ভাবে কাজ করতে পারে, এবং এর ফলে performance ও বেড়ে যায়। কোন computer system এ multiprocessing operating system effectively চালাতে গেলে তার কিছু বিশেষ বৈশিষ্ট্য থাকা দরকারি। যেমন :

  • এগুলি process কে parallel ভাবে run করাতে সক্ষম।
  • Multi-threading থাকে যার ফলে performance improve হয় এবং overall operating time কমে যায়।
  • এই System গুলিকে সাধারনত artificial intelligence, expert system, image processing ইত্যাদি ক্ষেত্রে বাশি ব্যবহার করা হয়।