Home » COMPUTER » এমএস-ডস (MS-DOS)কি?

এমএস-ডস (MS-DOS)কি?

খুব কম লোকই MS-DOS কী তা জানার চেষ্টা করে? যারা স্কুল, কলেজ বা ইনস্টিটিউট, computerবিষয়ে পড়াশোনা করেন আপনি জানতে পারেন তবে অন্যান্য লোকেরা এটি সম্পর্কে শুনতে পান। 

computerযখন শিখতে কোনও ইনস্টিটিউটে যোগদান করে তখন DCAতে MS-DOS শেখার জন্য সবচেয়ে বেসিক কোর্স পাওয়া যায়। যাইহোক, এর ইন্টারফেসটি দেখতে পুরোপুরি কালো, তবে এটি বেশ শক্তিশালী কারণ আমাদের এতে commandটি ব্যবহার করতে হবে।এর মাধ্যমে আমরা সহজেই অনেকগুলি কাজ শেষ করতে পারি। আজও মানুষের মাঝে মাঝে এটির প্রয়োজন হয়    

 operating systemটি কী তা আপনার অবশ্যই জানতে হবে। operating systemটি ব্যবহারকারী এবং computerহার্ডওয়্যারের মধ্যে যোগাযোগের জন্য ব্যবহৃত হয়। 

আপনি নিশ্চয়ই দেখেছেন যে কোনও ব্যক্তি যখন অন্য দেশে যায় এবং সে সেই দেশের ভাষা জানে না, তবে এর জন্য সে তার সাথে একটি অনুবাদক রাখে যাতে সে প্রতিটি ভাষা বুঝতে পারে। একইভাবে, আমরা ইনপুট ডিভাইসের মাধ্যমে কম্পিউটারে ডেটা দেই, যাতে operating systemটি ডেটা বোঝে এবং প্রক্রিয়া করে এবং তারপরে আমাদের ভাষায় আউটপুট ফিরিয়ে দেয়।

আজকের সময়ে, MS-DOS ব্যবহার করা হয় না তবে এখনও এর command, যাকে windows command লাইনও বলে, কিছু ব্যবহারকারী আজও ব্যবহার করেন। বেশিরভাগ লোকেরা কেবল মাউসের মাধ্যমে Microsoft windows এ  কাজ করতে পছন্দ করে। কিন্ত commandগুলি MS-DOS-এ কাজ করতে ব্যবহৃত হয়। এটি তে কেবল কাজ লিখে command দিতে হয়, এতে মাউস কাজ করে না।

MS-DOS এর পরিচিতি

MS-DOS-এর সম্পূর্ণ ফর্ম হ’ল Microsoft disk operating system । এটি Microsoft দ্বারা নির্মিত একটি operating system যা x-86 প্রসেসর ব্যবহার করে। প্রথম Microsoft windows operating system টি তে MS-DOS ব্যবহৃত হয়েছিল।

আজও windows operating system,  DOSকে সমর্থন করে। এটি command line উপর ভিত্তি করে একটি operating system, যেখানে সমস্ত command পাঠ্য আকারে প্রবেশ করা হয়, কোনও গ্রাফিকাল ইউজার ইন্টারফেস নেই।

MS-DOS disk operating system পরিবারের সর্বাধিক সাধারণ এবং সাধারণভাবে ব্যবহৃত সদস্য। IBM পিসি 1980–1990 এর মধ্যে

এই operating systemটি উপযুক্ত computerসিস্টেমের প্রধান পছন্দ ছিল choice তারপরে সময়ের সাথে সাথে  DOSকে windows operating systemের মতো গ্রাফিকাল ইউজার ইন্টারফেস দ্বারা প্রতিস্থাপন করা হয়েছিল।

এটি একটি একক ব্যবহারকারী, একক-কাজ computer operating system। এটি এখন পর্যন্ত সবচেয়ে সফল operating system হয়েছে কারণ এটি খুব সাধারণ এবং ছোট আকারের।  

MS-DOS কে আবিষ্কার করেছেন?  

MS-DOSকে প্রথমে 86- DOS বলা হত। এটি   টিম পিটারসন লিখেছিলেন, যাকে এর জনকও বলা হয়। এটি সিয়াটল computerপণ্য দ্বারা মালিকানাধীন ছিল। Microsoft $ 75000 এর বিনিময়ে 86- DOS কিনে এবং তারপরে 1982 সালে MS-DOS 1.0 নামে একটি IBM পিসি দিয়ে এটি প্রকাশ করে।

আরো পড়ুন

MS-DOS এর ইতিহাস

আগস্ট 1981 সালে, IBM Microsoft 16-bit operating system MS-DOS 1.0 সহ প্রথম ব্যক্তিগত computer IBM পিসি চালু করে। এটি Microsoft এর  প্রথম operating system, এবং এটি পুরো বিশ্বের সবচেয়ে বেশি ব্যবহৃত OS এমএস কিউডিওএস (কুইক operating system) এর নাম পরিবর্তন করে DOS ১.০ করা হয়েছে, যা Microsoft সংস্থা সিয়াটল সংস্থা থেকে কিনেছিল।

কিউডোস সিপি / এম 8 bit operating system এর  ক্লোন হিসাবে বিকশিত হয়েছিল, যাতে এটি তখন ব্যবহৃত সর্বাধিক জনপ্রিয় ব্যবসায়িক applicationগুলির সাথে সামঞ্জস্য হতে পারে। ওয়ার্ DOS এবং ডিবেস সেই সময়ে সর্বাধিক ব্যবহৃত application ছিল। সিপি / এম (মাইক্রো কম্পিউটারের জন্য কন্ট্রোল প্রোগ্রাম) এর জন্য প্রোগ্রামটি গ্যারি কিল্ডাল লিখেছিলেন    

কিউডিএসের জন্য প্রোগ্রামটি টিম পিটারসন লিখেছিলেন, যিনি সিয়াটল computerপণ্য সংস্থার কর্মচারী ছিলেন। এই প্রোগ্রামটি লিখতে তাকে 6 সপ্তাহ সময় লেগেছে। 

আসুন আরও বিস্তারিতভাবে  DOS এর ইতিহাস জেনে নেওয়া যাক    

1973: এই বছরই গ্যারি কিল্ডাল পিএল / এম ল্যাঙ্গোজে একটি সাধারণ operating system লিখেছিলেন। তিনি এর নাম দিয়েছেন সিপি / এম যার পুরো ফর্ম হ’ল কন্ট্রোল প্রোগ্রাম / মনোটর (মাইক্রো কম্পিউটারের জন্য কন্ট্রোল প্রোগ্রাম)।

1979: 2 টি বড় সংস্করণ এই বছর প্রকাশিত হয়েছিল

  • ফেব্রুয়ারিতে, অ্যাপল computerDOS 3.2 প্রকাশ করেছে।
  • অ্যাপল computerDOS 3.2.1 সংস্করণ প্রকাশ করেছে?

1980: এপ্রিল মাসে টিম পিটারসন সিয়াটল computerপ্রোডাক্টগুলির 8086-ভিত্তিক computer(ইন্টেল 16-bit 8086 CPU) operating system লেখা শুরু করেছিলেন। যখন ডিজিটাল রিসার্চ সিপি / এম 86 ​​operating system রিলিজ করতে বিলম্ব করেছিল তখন সাতকালাকাপিউটার প্রোডাক্টগুলি নিজস্ব disk operating system তৈরি করার সিদ্ধান্ত নিয়েছে। কিউডোসকে সিপি / এম এর ক্লোন হিসাবে তৈরি করা হয়েছে যাতে এটি সময়ের ব্যবসায়ের application যেমন ওয়ার্ DOS্টার এবং ডিবেসের সাথে কাজ করতে পারে। ডিজিটাল গবেষণায় কর্মরত গ্যারি কিল্ডাল 7 বছর আগে সিপি / এম (মাইক্রো কম্পিউটারের জন্য কন্ট্রোল প্রোগ্রাম) লিখেছিলেন এবং এটি প্রথম ভিত্তিক সাধারণ operating system হিসাবে ব্যবহৃত হয়েছিল।  

1981  : এটি IBM এর  প্রোটোটাইপ মাইক্রো কম্পিউটারে ফেব্রুয়ারিতে প্রথম চালিত হয়েছিল। এই বছরের জুলাই মাসে Microsoft সিয়াটল computerথেকে  DOS এর পুরো অধিকার কিনে এটিকে MS-DOS নাম দিয়েছিল। পরের মাসে IBM বাজারে একটি IBM 5150 পিসি পার্সোনাল computerবাজারে নিয়েছে 4.77 মেগাহার্টজ ইন্টেল 8088 CPU, 64 কেবি র‌্যাম, 40 কেবি রম, 5.25 ইঞ্চির ফ্লপি ড্রাইভ এবং পিসি- DOS যার দাম $ 3000 মার্কিন ডলার। এটি ডিজাইনে QDOS এর উন্নত সংস্করণ ছিল    

1982  : Microsoft মে মাসে IBM পিসির জন্য 1.1 প্রকাশ করেছে। এটি ডাবল পার্শ্বযুক্ত ফ্লপি disk ড্রাইভকে সমর্থন করে। এরপরে Microsoft 1.25 সংস্করণ প্রকাশ করেছে যা IBM সামঞ্জস্যপূর্ণ কম্পিউটারগুলির জন্য ডিজাইন করা 1.1 সংস্করণের অনুরূপ।  

1983  : MS-DOS ২.০ মার্চ মাসে প্রকাশিত হয়েছিল যা 10 এমবি হার্ড ড্রাইভ এবং 360 কেবি ফ্লপি ড্রাইভকে সমর্থন করে স্ক্র্যাচ দ্বারা পুনরায় লেখা হয়েছিল

1984  : IBM পিসিগুলির জন্য  DOS ২.১ সংস্করণ প্রকাশিত হয়েছে    

1986  : Microsoft  DOS 3.2 সংস্করণ চালু করেছে যা 3.5 ইঞ্চি এবং 720 কেবি ফ্লপি disk ড্রাইভ সমর্থন করে। জন সোখা এই বছর নর্টন commandার 1.0 সংস্করণ প্রকাশ করেছে    

1987  : IBM 120 ডলারে disk operating system 3.3 সংস্করণ চালু করেছে    

1988  : ডিজিটাল গবেষণা সিপি / এমকে ডিআর  DOS-এ পরিবর্তন করেছে। Microsoft disk operating system 4.0 এর সাথে সাথে গ্রাফিকাল / মাউস ইন্টারফেসও চালু করেছে launched এই সংস্করণটি সফল হয়নি    

1989  : জন সোখা নর্টন commandার 3.0 কে মুক্তি দিয়েছে। এই সময়ের মধ্যে, disk operating system applicationগুলির জন্য বাজারটি পরিণত হয়েছে had  

1990  : এই বছর Microsoft রাশিয়ার সোভিয়েট মার্কেটে রাশিয়ান Microsoft সফট disk operating system 4.01 এর সংস্করণ প্রকাশ করেছে। এই সংস্করণে 3.3 কম বৈশিষ্ট্য দেওয়া হয়েছিল    

1991   disk operating system 5.0 জুন মাসে প্রকাশিত হয়েছিল যা সর্বাধিক ব্যবহৃত প্রধান সংস্করণ  DOS 3.3 প্রতিস্থাপন করেছে। এটি সম্পূর্ণ স্ক্রিন সম্পাদক, মুছে ফেলা এবং অপরিবর্তনীয়ও সরবরাহ করেছে    

1993  : Microsoft এই বছর disk operating systemটি 6.0 আপগ্রেড করেছে এবং ডাবল স্পেস disk সংক্ষেপণ চালু করেছে। আরম্ভ হওয়ার 40 দিনের মধ্যেই এই সংস্করণটির 1 মিলিয়ন কপি বাজারে বিক্রি হয়েছিল।  

1994  : এটি ফেব্রুয়ারিতে 6.21 প্রকাশিত হয়েছিল। মামলা-মোকদ্দমার কারণে, ডাবল স্পেস disk সংক্ষেপণ সরানো হয়েছিল। এবং তারপরে disk অপেরেশন সিস্টেম 6.22 প্রকাশিত হয়েছিল যেখানে disk সংক্ষেপণের নামকরণ করা হয়েছে ড্রাইভ স্পেস।  

1995  : IBM ফেব্রুয়ারিতে পিসি disk অপারেশন সিস্টেম 7 প্রবর্তন করে, যা সংহত ডেটা সংক্ষেপণ প্রবর্তন করে এবং স্ট্যাক ইলেক্ট্রনিক্স সরবরাহ করে, Microsoftের disk operating system 7 পরে windows 95 এর অংশ ছিল যা মুক্তি পেয়েছে। এটি windows চলাকালীন দীর্ঘ ফাইল নাম সমর্থন করার ক্ষমতা বিকাশ করেছে।  

1997  : Microsoft 7.1 সংস্করণ প্রকাশ করেছে। 95 এবং এটি ই এম পরিষেবা মুক্তির অংশ ছিল 2। এটি FAT 32 হার্ড disk ddrive সমর্থন করতে সক্ষম ছিল এবং এটি দক্ষ পাশাপাশি বৃহত স্টোরিং ক্ষমতা সরবরাহ করতে সক্ষম ছিল।

MS-DOS এর সুবিধা (MS-DOS সুবিধা)

  MS-DOS 1980 এবং 1990 এর দশকের মধ্যে সর্বাধিক ব্যবহৃত operating system ছিল। এমন একটি operating system যা সমাবেশটি পছন্দ করে না তবে এটি ছিল সবচেয়ে বেশি ব্যবহৃত এবং বেস্টসেলার। এটি 1990 সালে বাজারে দাঁড়িয়ে Microsoftকে ব্যাপক অবদান রেখেছিল। আসুন তাহলে এর সুবিধাগুলি সম্পর্কে জেনে নেওয়া যাক    

  • এটি একটি operating system যা এমনকি ক্ষুদ্র ক্ষমতার সিস্টেমেও কাজ করে।  
  • সম্পূর্ণ ওএসকে একক আধুনিক র‌্যাম চিপে সংরক্ষণ করা যায়    
  • এতে BIOS খুব সহজেই অ্যাক্সেস করা যায়    
  • প্রক্রিয়াটিতে সরাসরি নিয়ন্ত্রণ সরবরাহ করে    
  • এটি আকারে খুব ছোট এবং তাই এটি কোনও windows operating systemের চেয়ে অনেক দ্রুত বুট হয়    
  • প্রোগ্রামটি যত দীর্ঘ হোক না কেন একটি বিশেষ উদ্দেশ্য প্রোগ্রামটি লেখা বেশ সহজ, কারণ এতে কোনও গ্রাফিক নেই    
  • DOS খুব হালকা ওজনের তাই এটি হার্ডওয়্যারটিতে সরাসরি অ্যাক্সেস দেয়    
  • এটি একটি একক ব্যবহারকারী operating system, সুতরাং এটির মাল্টিটাস্কিংয়ের ওভারহেড নেই    

  MS-DOS এর অসুবিধাগুলি 

  • মাল্টিটাস্কিং এটি সমর্থন করে না। এতে, একবারে কেবলমাত্র একটি application কাজ করতে পারে    
  • যখন মেমরিটি 640 মেগাবাইটের উপরে সম্বোধন করতে হয়, তখন এতে মেমরি অ্যাক্সেস করা কঠিন।  
  • হার্ডওয়্যারটিতে যখনই কিছু বাধা রয়েছে তখন এটিকে নিজেই পরিচালনা করতে হবে    
  • এটি একক ব্যবহারকারী operating system। এতে, একবারে কেবলমাত্র একজন ব্যবহারকারী কাজ করতে পারবেন    

MS-DOS কীভাবে শিখবেন  

আপনি যখন কোনও computerইনস্টিটিউটে যোগদান করেন, তখন একটি DCA কোর্স তৈরি করুন, যেখানে computerসম্পর্কিত বেসিক কোর্স সরবরাহ করা হয়। এই কোর্সে, আপনি MS-DOS শিখতে পারবেন, এর মধ্যে মূলত command রয়েছে। এই আদেশগুলি জেনে আপনি এতে খুব ভাল কাজ করতে সক্ষম হবেন    

এগুলি ছাড়াও, আপনি ইউটিউবে ভিডিওগুলি দেখে MS-DOSও শিখতে পারেন। এর জন্য আপনার কোথাও যাওয়ার দরকার নেই। ইউটিউবে এটির জন্য অনেক টিউটোরিয়াল উপলব্ধ।
প্রথম সেখের জন্য সেরা Coding Language

কম্পিউটার বিভাগ