Home » COMPUTER » Grid Computing

Grid Computing

গ্রিড কম্পিউটিং কি? (Grid Computing in bengali )

গ্রিড কম্পিউটিং একটি প্রসেসরের আর্কিটেকচার যা বিভিন্ন ডোমেন থেকে computer resources গুলি একত্রিত করে একটি মূল লক্ষ্যে পৌঁছায়। গ্রিড কম্পিউটিংয়ে, নেটওয়ার্কের কম্পিউটারগুলি এক সাথে একটি টাস্কে কাজ করতে পারে, সুতরাং এটি একটি সুপার কম্পিউটার হিসাবে কাজ করে।

সাধারণত, একটি গ্রিড একটি নেটওয়ার্কের মধ্যে বিভিন্ন টাস্কে কাজ করে তবে এটি specific application গুলিতেও কাজ করতে সক্ষম।

এটি এমন অনেকগুলি সমস্যা সমাধানের জন্য ডিজাইন করা হয়েছে যা সুপার কম্পিউটারের পক্ষে অনেক বড় সমস্যাগুলি পরিচালনা করার সময় অসংখ্য ছোট সমস্যাগুলি প্রক্রিয়া করার flexibility বজায় রাখে।

কম্পিউটিং গ্রিডগুলি একটি multiuser infrastructure সরবরাহ করে যা large information processing এর  বিচ্ছিন্ন চাহিদা মেটায়।

বিস্তারিত

একটি গ্রিড সমান্তরাল নোডগুলির সাথে সংযুক্ত থাকে যা একটি computer cluster তৈরি করে, যা operating system, Linux বা ফ্রি সফ্টওয়্যারটিতে চলে।

ক্লাস্টার একটি ছোট ওয়ার্ক স্টেশন থেকে বিভিন্ন নেটওয়ার্কে আকারে পৃথক হতে পারে। প্রযুক্তিটি বিভিন্ন কম্পিউটিং সংস্থার মাধ্যমে গাণিতিক, বৈজ্ঞানিক বা শিক্ষামূলক কাজগুলির মতো বিস্তৃত অ্যাপ্লিকেশনগুলিতে প্রয়োগ করা হয়।

এটি প্রায়শই structural analysis, ATM banking, ব্যাক-অফিস অবকাঠামো এবং বৈজ্ঞানিক বা বিপণন গবেষণার মতো ওয়েব পরিষেবাতে ব্যবহৃত হয়।

গ্রিড কম্পিউটিংয়ের ধারণাটি প্রথম 1990 এর দশকের গোড়ার দিকে কার্ল ক্যাসেলম্যান, আয়ান ফস্টার এবং স্টিভ টুয়েকের (Carl Kesselman, Ian Foster and Steve Tuecke) দ্বারা প্রতিষ্ঠিত হয়েছিল।

তারা Globus Toolkit standard টি বিকাশ করেছে, যার মধ্যে data storage management, data processing এবং intensive computation management জন্য গ্রিড অন্তর্ভুক্ত রয়েছে।

গ্রিড কম্পিউটিং গণনা কম্পিউটার সমস্যার জন্য ব্যবহৃত অ্যাপ্লিকেশনগুলির সমন্বয়ে গঠিত যা একটি parallel networking environment এ  সংযুক্ত থাকে। এটি প্রতিটি পিসিকে সংযুক্ত করে এবং তথ্যকে একত্রিত করে এমন একটি অ্যাপ্লিকেশন গঠন করে যা computation-intensive।

নেটওয়ার্কগুলিতে একটি সাধারণ লক্ষ্য অর্জনের জন্য নির্দিষ্ট নির্দেশিকা সহ open standard ব্যবহার করে, বিভিন্ন software এবং hardware structures, computer languages, এবং frameworks এর

 ভিত্তিতে গ্রিডের বিভিন্ন ধরণের সংস্থান রয়েছে।

গ্রিড অপারেশনগুলি সাধারণত দুটি বিভাগে শ্রেণিবদ্ধ করা হয়:

Data Grid: এমন একটি সিস্টেম যা ডেটা ম্যানেজমেন্ট এবং নিয়ন্ত্রিত ব্যবহারকারীর ভাগ করে নেওয়ার জন্য ব্যবহৃত বিশাল বিতরণ করা ডেটা সেট পরিচালনা করে।

এটি ভার্চুয়াল পরিবেশ তৈরি করে যা dispersed এবং organized research কে সমর্থন করে। Southern California Earthquake Center কেন্দ্র একটি ডেটা গ্রিডের উদাহরণ; এটি একটি মাঝারি সফটওয়্যার সিস্টেম ব্যবহার করে যা একটি digital library, একটি ছড়িয়ে দেওয়া ফাইল সিস্টেম এবং অবিরত সংরক্ষণাগার তৈরি করে।

CPU Scavenging Grids: একটি cycle-scavenging system যা প্রজেক্টগুলি প্রয়োজন হিসাবে এক পিসি থেকে অন্য পিসিতে নিয়ে যায়।

একটি পরিচিত সিপিইউ স্ক্যাভেঞ্জিং গ্রিড হ’ল extraterrestrial intelligence computation গ্লোবাল গ্রিড ফোরাম দ্বারা প্রমিত করা হয়েছে এবং Globus Alliance দ্বারা গ্লোবাস টুলকিট ব্যবহার করে গ্রিড মিডলওয়্যারের জন্য বিভিন্ন স্ট্যান্ডার্ড স্ট্যান্ডার্ড যা বিভিন্ন অ্যাপ্লিকেশন উপাদানগুলিকে অন্তর্ভুক্ত করে .

গ্রিড আর্কিটেকচারটি গ্লোবাল গ্রিড ফোরাম-সংজ্ঞায়িত প্রোটোকল প্রয়োগ করে যা নিম্নলিখিতগুলি অন্তর্ভুক্ত করে:

  • Grid security infrastructure
  • Monitoring and discovery service
  • Grid resource allocation and management protocol
  • Global access to secondary storage and GridFTP

গ্রিড কম্পিউটার বিষয়ক অভিধান

 গ্রিড কম্পিউটিং সম্পর্কে জানতে গেলে কিছু শব্দের সঙ্গে পরিচিত হওয়া খুব দরকার। নিচে সেই শব্দগুলি এবং তাদের অর্থ বোঝানোর চেষ্টা করা হলো।

  • Cluster: নেটওয়ার্কের মাধ্যমে যুক্ত করা কতগুলো কম্পিউটার যারা একই রিসোর্স ব্যবহার করে
  • Extensible Markup Language (XML): একটি কম্পিউটার ভাষা যা অন্যান্য ডেটার বর্ণনা করে এবং কম্পিউটার দ্বারা পাঠযোগ্য। Control node গুলি Web Services Description Language (WSDL) এর মত XML languages এর ওপর নিরভর করে।
  • Hubs: একটি নেটওয়ার্কের মধ্যে এমন একটি বিন্দু যেখানে বিভিন্ন ডিভাইস একে অপরের সাথে সংযুক্ত থাকে।
  • Integrated Development Environment (IDE): কম্পিউটার প্রোগ্রামারদের একটি প্ল্যাটফর্মের জন্য অ্যাপ্লিকেশন তৈরি করতে প্রয়োজনীয় সরঞ্জাম এবং সুবিধা রয়েছে।
  • Interoperability: সম্পূর্ণ ভিন্ন পরিবেশের মধ্যে সফ্টওয়্যার পরিচালনার ক্ষমতা। উদাহরণস্বরূপ, একটি কম্পিউটার নেটওয়ার্কে পিসি এবং ম্যাকিনটোস উভয়ই কম্পিউটার অন্তর্ভুক্ত থাকতে পারে। ইন্টারঅ্যাপেবল সফ্টওয়্যার ছাড়া এই কম্পিউটারগুলি তাদের বিভিন্ন অপারেটিং সিস্টেম এবং আর্কিটেকচারের কারণে একসাথে কাজ করতে সক্ষম হবে না।
  • Open standards: এটি publically available standards. যা যে adopt এবং use করতে পারে। open standard এ তৈরি  Application গুলির সুবিধা হল , এই গুলি খুব সহজে integrate করা যায়।
  • Parallel processing: একটি নির্দিষ্ট computational problem সমাধান করার জন্য আকাধিক CPU ব্যবহার করে। এটা এক ধরনের computing শেয়ার করা ।
  • Platform: foundation যার ভিত্তিতে developer রা অ্যাপ্লিকেশন তৈরি করতে পারে। প্ল্যাটফর্মটি একটি operating system হতে পারে, একটি কম্পিউটারের আর্কিটেকচার হতে পারে, কম্পিউটারের ভাষা আবার একটি ওয়েব সাইট হতে পারে। 
  • Server farm: একটি সার্ভারের জন্য খুব জটিল কাজগুলির জন্য ব্যবহৃত সার্ভারগুলির একটি ক্লাস্টার।
  • Server virtualization: একটি প্রযুক্তি যা একটি সফ্টওয়্যার অ্যাপ্লিকেশন এক physical server একাধিক exclusive server platform এ বিভক্ত করে। প্রতিটি ভার্চুয়াল সার্ভার অন্য ভার্চুয়াল সার্ভারগুলির থেকে স্বতন্ত্রভাবে নিজের অপারেটিং সিস্টেম চালাতে পারে।
  • Service: গ্রিড কম্পিউটিংয়ে একটি পরিষেবাদি এমন কোনও সফ্টওয়্যার সিস্টেম যা কম্পিউটারগুলিকে একটি নেটওয়ার্কের মাধ্যমে একে অপরের সাথে ইন্টারেক্ট করার অনুমতি দেয়।
  • Simple Object Access Protocol (SOAP): কোনও নেটওয়ার্ক জুড়ে এক্সএমএলে লিখিত বার্তাগুলি বিনিময় করার জন্য set of rules। 
  • State: IT জগতে একটি state  হ’ল এক ধরণের persistent data। এটি এমন তথ্য যা কোনও প্রয়োগে ব্যবহৃত হওয়ার পরেও কোনও না কোনও রূপে অব্যাহত থাকে।
  • Transience: অন্যান্য ক্রিয়াকলাপকে প্রভাবিত না করে কোনও নেটওয়ার্ক জুড়ে কোনও পরিষেবা সক্রিয় বা নিষ্ক্রিয় করার ক্ষমতা।