Home » COMPUTER » ডিফ্রাগমেন্টিং করলে কি কম্পিউটারের ক্ষতি হতে পারে?

ডিফ্রাগমেন্টিং করলে কি কম্পিউটারের ক্ষতি হতে পারে?

এক্ষেত্রে প্রথমে জেনে রাখা ভালো ডিফ্রাগমেন্ট আসলে কি কারণে করা হয়। কম্পিউটার যখন তার hard disk এ কোন data write করে, তখন write করার  সুবিধার জন্য টুকরো টুকরো করে বিভিন্ন জায়গায় লিখে থাকে । এর কারণে data গুলি ডিস্ক এর বিভিন্ন অংশে ছড়িয়ে ছিটিয়ে থাকে। যে disk এর মধ্যে এই ভাবে data লেখা থাকে তাকে বলা হয় ফ্র্যাগমেন্টেড disk

সুতরাং স্বাভাবিকভাবে কম্পিউটার যখন পরবর্তী সময় এই লেখাগুলি কে দ্বিতীয় বার read করতে যায় তখন তার অপেক্ষাকৃত বেশি সময় লাগে।

এই সমস্যার সমাধান করার জন্য সাধারণত ডিস্ক ডিফ্রাগমেন্ট করা হয়ে থাকে। Defragmenting সাধারণত এই সমস্ত ছড়িয়ে-ছিটিয়ে থাকা data গুলিকে একত্রিত করে।

এই সমস্যাটি সাধারনত হার্ডডিস্ক ড্রাইভের দেখা যেত। কারণ তার মধ্যে disk platter গুলি ক্রমাগত পাক খেতে থাকতো যার ফলে লেখার সুবিধার জন্য data গুলি ছড়িয়ে-ছিটিয়ে থাকতো।

কিন্তু যদি কোন কম্পিউটারে SOLID STATE DRIVE  লাগানো থাকে সেক্ষেত্রে ডিফ্রাগমেন্টেশন করার দরকার নেই।  কারণ এই SSD গুলিতে কোন রকম platter থাকে না, এখানে কিছু memory chip থাকে যেগুলিতে কম্পিউটার data রাইট করে থাকে। সুতরাং এক্ষেত্রে data ছড়িয়ে থাকার সম্ভাবনা খুবই কম।