Home » COMPUTER » 7 টি সেরা বাচ্চাদের কোডিং ল্যাঙ্গুয়েজ || coding for kids

7 টি সেরা বাচ্চাদের কোডিং ল্যাঙ্গুয়েজ || coding for kids

প্রতিটি শিশু আলাদা, সুতরাং সব coding language বাচ্চাদের জন্য সহজ হবে তা নয়। তবে প্রোগ্রামিং যে কোনও শিশুর বিকাশের জন্য দুর্দান্ত মাধ্যম। এটি আপনাকে একটি প্রক্রিয়া কীভাবে কাজ করে তা চিন্তা করতে শেখায়। এটি আপনাকে প্রক্রিয়াটি ঘটানোর জন্য প্রয়োজনীয় পদক্ষেপগুলি এবং কীভাবে সমস্যাগুলি সমাধান করতে হয় সে সম্পর্কে চিন্তা করতে শেখায়।

সাধারনত প্রোগ্রামিং বেসিকগুলি , ভবিষ্যতে কম্পিউটারের সাথে কাজ করবে বলে অনুশীলন করে। তবে, এখানে অনেকগুলি প্রোগ্রামিং ভাষা রয়েছে, যা শিক্ষার্থীদের জন্য ভাল। 

তবে কোনটি বেছে নেওয়া সবচেয়ে ভাল হবে তা সিদ্ধান্ত নেওয়া কঠিন। প্রতিটি ভাষারই এর সুবিধা এবং ত্রুটি রয়েছে। তবে গুরুত্বপূর্ণ বিষয়টি হ’ল আপনার শিক্ষার্থী প্রোগ্রামিংয়ের পিছনে ধারণাগুলি শেখা, যেমন লেখার কোডের পিছনে যুক্তি এবং কৌশল ব্যবহার।

কোড শিখতে আগ্রহী বাচ্চাদের জন্য পাঁচটি সেরা প্রোগ্রামিং ভাষার একটি সংক্ষিপ্ত বিবরণ এখানে দেওয়া হয়েছে :

প্রোগ্রামিং কি

প্রোগ্রামিং হ’ল একটি algorithm কে programming language এ encode করা বা একটি ভাষায় লেখা যাতে computer সেটিকে বুঝতে পারে। এবং তার মধ্যে লেখা instraction গুলি সহজে follow করতে পারে।

যদিও বিভিন্ন computer বা কাজ এর জন্য বিভিন্ন ধরনের programming language আছে, তবে সব থেকে গুরুত্বপূর্ণ পদক্ষেপটি হল program টি লেখের roadmap (algorithm) ঠিক করা। কারন অ্যালগরিদম ছাড়া কোনও প্রোগ্রাম হতে পারে না।

কম্পিউটার বিজ্ঞান সুধু প্রোগ্রামিং নয়।  তবে, প্রোগ্রামিং,কম্পিউটার বিজ্ঞানী এর একটি গুরুত্বপূর্ণ অংশ।

আরো পড়ুন :-

বাচ্চাদের কোডিং ল্যাঙ্গুয়েজ

প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ  হ’ল মেশিনের নির্দেশাবলী। একজন প্রোগ্রামার এই ভাষাগুলি যত ভাল বুঝতে পারবেন (এর সিনট্যাক্স এবং ব্যাকরণ সহ), তত দ্রুত তারা কম্পিউটারকে , বাবহারে  সক্ষম হবেন।

মনে রাখবেন, প্রক্রিয়াটি ত্বরান্বিত করতে এবং প্রোগ্রামিং দ্রুত শিখতে, আপনি করতে পারেন এমন কিছু জিনিস রয়েছে , তুলনামূলকভাবে, এটি অন্যান্য জিনিষ থেকে আলাদা নয় । তবে এবং লক্ষ্যে পৌঁছানোর জন্য পুনরাবৃত্তি প্রয়োজন। 

Scratch & other visual programming languages:

বাচ্চাদের কোডিং সম্পর্কে উত্সাহিত করার জন্য সেরা। যে সব বাচ্চারা অ্যানিমেশন, ইন্টারেক্টিভ গল্প, শিল্প বা সঙ্গীত করতে আগ্রহী , এই ভাষাটি শিশুদের পক্ষে যথেষ্ট সহজ।  এমনকি অভিজ্ঞ প্রোগ্রামাররা ও ভাষাটি ব্যবহার করে।

যখন বাচ্চাদের কোডিংয়ের কথা আসে তখন স্ক্র্যাচের মতো ভিজ্যুয়াল প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজগুলির প্রোগ্রামিং নীতিগুলির একটি শক্ত ভিত্তি তৈরি করে.

সর্বোপরি, এর সরলতা বাচ্চাদের কোডিং সম্পর্কে উচ্ছ্বসিত করে তোলে! ইন্টারেক্টিভ গল্প, গেমস এবং অ্যানিমেশন তৈরি করতে ভিজ্যুয়াল প্রোগ্রামিং ভাষা ব্যবহার করা যেতে পারে।

কাদের জন্য দুর্দান্ত:

  • যাদের প্রোগ্রামিংয়ের অভিজ্ঞতা নেই।
  • দেখানো যায়, কোডিং কীভাবে মজাদার হতে পারে।
  • সমস্যার সমাধান এর মতো প্রাথমিক ধারণাটি শেখানো।

JavaScript

বাচ্চাদের কাছে জাভাস্ক্রিপ্ট দুর্দান্ত পছন্দের। কারণ প্রায় সব কিছুই এই কোডিং ভাষায় চলে। গুগল ক্রোম, মজিলা ফায়ারফক্স, ইন্টারনেট এক্সপ্লোরার – এই সমস্ত ব্রাউজার জাভাস্ক্রিপ্ট ব্যবহার করে। 

যদি আপনার শিশুরা এই বিশেষ ভাষায় দক্ষ হয়, তবে তারা কীভাবে আশ্চর্যজনক ইন্টারেক্টিভ অ্যাপ্লিকেশন এবং গেমগুলিতে তৈরি করা যায় তা শিখবে।

জাভাস্ক্রিপ্ট একটি অবজেক্ট-ভিত্তিক এবং পদ্ধতিগত প্রোগ্রামিং ভাষা যা ফ্রন্ট-এন্ড অ্যাপ্লিকেশন গুলির জন্য ব্যবহৃত হয়, যার অর্থ এটির ক্রিয়াগুলি ব্যবহারকারীর কম্পিউটারে কাজে ব্যবহার করা হয়।

যদিও তাদের নামগুলি একই রকম মনে হয়, জাভা এবং জাভাস্ক্রিপ্ট দুটি খুব আলাদা কোডিং ভাষা

কাদের জন্য দুর্দান্ত:

  • ওয়েব ডেভলপমেন্ট এবং ডিজাইনে আগ্রহী শিক্ষার্থীরা
  • বাচ্চারা যারা প্রোগ্রামিংয়ের মৌলিক বিষয়গুলি শিখতে শুরু করতে চায়

Java

রুবি বা পাইথন উভয়ের তুলনায় জাভা তাত্ক্ষণিকভাবে কিছুটা শক্ত, তবে Java কে প্রথমবারের প্রোগ্রামিং ভাষা হিসাবে বেছে নিলে। পরবর্তী তে যে কোনও ভাষা শিখতে শিক্ষার্থীদের জন্য কিছুটা সহজ করে দেবে। জাভা বিশ্বের অন্যতম বহুল ব্যবহৃত প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ

অনেক শিক্ষার্থী ইতিমধ্যে তাদের নিজস্ব অ্যাপস বা ওয়েবসাইট তৈরি করার বিষয়ে চিন্তাভাবনা করেছে তবে কোথা থেকে শুরু করা যায় তা কেবল জানে না। 

জাভা সি এবং সি ++ এর মতো দেখতে লাগে তবে আরও কার্যকারিতা সরবরাহ করে, যার ফলে শিক্ষার্থীরা আরও শক্তিশালী প্রোগ্রাম তৈরি করতে সক্ষম করে।

বাচ্চাদের জন্য জাভা ভাল কারণ এটি গেম ইঞ্জিন, অ্যান্ড্রয়েড মোবাইল অ্যাপ্লিকেশন, বড় ব্যাকএন্ড পরিবেশ এবং আরও অনেক কিছু তৈরি করতে ব্যবহার করা যেতে পারে।

কাদের জন্য দুর্দান্ত:

  • যারা তাদের দক্ষতা কে আরও শক্তিশালী করতে চান
  • যারাএকটি মজাদার গেমের মাধ্যমে জাভা নীতিগুলি শিখতে চায়
  • যেসব কিশোরীরা কম্পিউটার সায়েন্স পরীক্ষা দেওয়ার প্রস্তুতি নিচ্ছে
  • যারা প্রোগ্রামিং ধারণার টি বোঝার বিকাশ করতে চায়

 Lua

ব্রাজিলে তৈরি, লুয়া (যার অর্থ পর্তুগিজ ভাষায় “চাঁদ”!) অ্যাপ্লিকেশনগুলিতে এম্বেড করার জন্য ডিজাইন করা একটি লাইটওয়েট কোডিং ভাষা। এটির general feature গুলির একটি সেট রয়েছে যা অনেকগুলি ক্ষেত্রে প্রয়োগ করা যেতে পারে। এটি গেম প্রোগ্রামারদের জন্য একটি আদর্শ পছন্দ।

লুয়া একটি স্ক্রিপ্টিং ভাষা যা পাঠ্য-ভিত্তিক কোডিংয়ে বাচ্চাদের পরিচয় করিয়ে দেওয়ার জন্য উপযুক্ত। অ্যাপ্লিকেশনগুলিতে শিখতে, ব্যবহার করা এবং এম্বেড করা সহজ। এর দ্রুত এবং হালকা, কারণে লুয়া এম্বেডড ডিভাইসগুলি প্রোগ্রামিংয়ের জন্য উপযুক্ত। আইওএস এবং অ্যান্ড্রয়েড গেম এবং অ্যাপ্লিকেশন বিকাশের জন্য প্রচুর লোক আজ এটি ব্যবহার করে।

কাদের জন্য দুর্দান্ত:

  • বাচ্চা এবং কিশোররা যারা দ্রুত কোনও ভাষা বেছে নিতে চায়
  • গেম প্রোগ্রামিংয়ে আগ্রহী শিক্ষার্থীরা

Python

পাইথন একটি প্রোগ্রামিং ভাষা যার সাধারণ কথার সাথে খুব মিল। কোডটিতে যদি ভাল লেখা থাকে – কোন অতিরিক্ত comments ছাড়াই ভাল ভাবে কাজ করতে পারে। 

আপনি যদি আপনার বাচ্চাদের কোডিং শিখতে চান, পাইথন একটি দুর্দান্ত সূচনা হতে পারে। কারণ এটি আপনার বাচ্চাকে প্রোগ্রামিং সাধারণত কীভাবে কাজ করে তার একটি প্রাথমিক ধারনা দেয়। পাইথনের সাহায্যে শিক্ষার্থীর প্রোগ্রামিং এর মূল ধারনার বিকাশ করতে পারে এবং তারপরে এই ধারণাগুলিকে মেশিন দ্বারা ব্যাখ্যা করতে পারে এবং নির্দেশিকায় রূপান্তর করতে পারে। 

এটি শিখার জন্য একটি সহজ ভাষা মূলত প্রোগ্রামারদের প্রয়োজনীয় বেশ কয়েকটি সাধারণ কার্যকারিতা ইতিমধ্যে এই প্রোগ্রামিং ভাষায় আছে। 

আসলে, পাইথন এমন গঠন সরবরাহ করে যা ছোট এবং বড় উভয় ক্ষেত্রে পরিষ্কার প্রোগ্রামিং করতে সক্ষম করে। এটি অবজেক্ট-ওরিয়েন্টেড, অপরিহার্য, কার্যকরী এবং পদ্ধতিগত সহ একাধিক প্রোগ্রামিং গঠন সমর্থন করে এবং এর একটি বৃহত এবং বিস্তৃত standard library রয়েছে। 

কাদের জন্য দুর্দান্ত:

  • বাচ্চা এবং কিশোররা যারা তাদের ধারণাগুলি অল্প সময়ে শিখতে চায়
  • সহজেই পঠনযোগ্য কোড তৈরি করা যা দেখতে অনেকটা নিয়মিত ইংরেজির মতো লাগে
  • শিক্ষার্থীরা বৈজ্ঞানিক ক্ষেত্রে, বিশেষত কৃত্রিম বুদ্ধিমত্তা অনুসরণ করতে আগ্রহী

C++

এটি প্রোগ্রামিং গভীর ভাবে বোঝার জন্য সেরা। এই প্রোগ্রামিং ভাষাটি আপনার কম্পিউটারের মতো মেশিনে স্থানীয়ভাবে চালিত অ্যাপ্লিকেশন তৈরি করতে ব্যবহৃত হয়। C++ শিখতে প্রয়োজনীয় সময় এবং জটিলতা সত্ত্বেও, এই ভাষা কিশোর-কিশোরীদের প্রোগ্রামিংয়ের খুব গভীর জ্ঞান সরবরাহ করবে। C++ সিস্টেম সফ্টওয়্যার, গেমস এবং অন্যান্য বিভিন্ন প্রোগ্রাম তৈরি করতে ব্যবহৃত হতে পারে। 

কাদের জন্য দুর্দান্ত:

  • কিশোরীরা যারা প্রোগ্রামিং নীতিগুলির গভীর ভাবে বুঝতে চায়
  • গেমিং প্রোগ্রাম করতে চান এমন শিক্ষার্থীরা 

C#

3D games তৈরি করার সময় প্রোগ্রাম শিখার জন্য সেরা

উচ্চারিত “তীক্ষ্ণ দেখুন,” সি # একটি অত্যন্ত জনপ্রিয় প্রোগ্রামিং ভাষা যা উইন্ডোজের জন্য সর্বাধিক third-party applications বিকাশের জন্য ব্যবহৃত হয়। চাকরির ক্ষেত্রে এটি চতুর্থ সর্বাধিক চাহিদাযুক্ত প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ এবং কোডিংয়ে নতুন যারা রয়েছে তাদের পক্ষে এটি শুরু করার এক দুর্দান্ত ভাষা হতে পারে।

কাদের জন্য দুর্দান্ত:

  • উইন্ডোজের জন্য অ্যাপ্লিকেশন তৈরি করতে আগ্রহী শিক্ষার্থীরা
  • যে কিশোরদের জাভা অভিজ্ঞতা রয়েছে 

সঠিক প্রোগ্রামিং ভাষা কীভাবে চয়ন করবেন

  • কি কারনে প্রোগ্রামিং শিখতে চায় তার ওপর ভিত্তি করে চয়ন করুন
  • ভবিষ্যতে আর কি ভাষা শিখতে চায় সেটা ঠিক করে তার সমান্তরাল ভাষা চয়ন করুন
  • দক্ষতার স্তরের ভিত্তিতে চয়ন করুন

কম্পিউটার সম্বন্ধে পূর্ণ ধারনা