Home » COMPUTER » কম্পিউটার বুটিং কি?

কম্পিউটার বুটিং কি?

boot বা boot up করার অর্থ computer system কে চালু করা। সাধারণত power button টি চেপে আমরা এই কাজটি করে থাকি। যখনই আমরা কোন computer systemকে স্টার্ট হওয়ার নির্দেশ দেই তখন সে নিজের মধ্যে অনেকগুলো কাজ করে থাকে।

যে কারণে এটিকে “booting” বলে। সে কাজ গুলি হল কম্পিউটারের নিজের মধ্যে যে কম্পনেন্ট আছে সেগুলিকে preliminary checking করে এবং তার মধ্যে থাকা program গুলিকে run হওয়ার জন্য রেডি করে। এই সমস্ত কাজের মাধ্যমেই কম্পিউটার নিজেকে রান হওয়ার জন্য প্রস্তুত করে।

যখন কোনো কম্পিউটার কে start বা restart এর  নির্দেশ দেওয়া হয়, তখন কম্পিউটার ROM BIOS chips এর মধ্যে থাকা instructions গুলিকে পড়ে এবং এই instructions গুলি তখন কম্পিউটার এর নিজের সিস্টেমকে একবার পরীক্ষা করার নির্দেশ দেয় এটিকে POST(power on self test) বলে।

CMOS chip মধ্যেও computer system সম্পর্কিত কিছু information স্টোর করা থাকে ।যেমন কম্পিউটার টির মধ্যে কত পরিমাণ এবং কয়টি memory রয়েছে এবং কম্পিউটার টির মধ্যে ইন্সটল করা disk drive বা storage device এর ধরনের কি রয়েছে।

computer  booting এর সময় এই সমস্ত তথ্যগুলিকে ভেরিফাই করে থাকে । এই সমস্ত কাজ হয়ে যাবার পরে কম্পিউটার হার্ডডিস্ক এর মধ্যে থাকা operating systemকে লোড করে, কারণ অপারেটিং সিস্টেম ছাড়া কম্পিউটার কোন কাজই করতে পারে না। এই অপারেটিং সিস্টেম সাধারণত কম্পিউটারের বেসিক থেকে ম্যানেজ করে।

এটা কিভাবে কাজ করে?

DOS মূলত তিনটি অংশ নিয়ে তৈরি:

IO.SYS,MSDOS.SYS এবং COMMAND.COM। 

IO.SYS এবং ROM BIOS এক সঙ্গে কাজ করে এবং computer এর input/output functions কে  control করে।

MSDOS.SYS (kernel নামে পরিচিত) ফাইল manage করে, programs পরিচালনা করে এবং system এর basic functions সম্পাদন করে।

COMMAND.COM টি DOS command এর কাজ সম্পন্ন করে। এটি সম্পূর্ণ সিস্টেম এর রক্ষক হিসেবে কাজ করে।
Boot প্রক্রিয়া চলাকালীন, operating system এর তিনটি অংশ একের পর এক মেমরিতে লোড হয়।

প্রথমে IO.SYS লোড হওয়ার পরে, এটি system এর সমস্ত উপাদান সঠিকভাবে প্রতিক্রিয়া করছে কিনা তা পরীক্ষা করে । MSDOS.SYS এর পরে লোড হয়, যাতে এটি CONFIG.SYS (configuration file) এর কমান্ড সম্পাদন করতে পারে।

COMMAND.COM সর্বশেষে লোড করা হয় এবং মেমরিতে রাখা হয় যাতে প্রয়োজনের সময় ডস কমান্ডগুলি (যেমন COPY) সম্পাদন করা যায়। COMMAND.COM তারপরে AUTOEXEC.BAT- এ মধ্যে কার কমান্ডগুলি কার্যকর করে, যা বুট প্রক্রিয়াটি সম্পূর্ণ করে।