Home » COMPUTER » মাইক্রো কম্পিউটার কি ?

মাইক্রো কম্পিউটার কি ?

সংজ্ঞা:

Micro Computer একটি ছোট কম্পিউটার। আপনার ব্যক্তিগত কম্পিউটারগুলি Micro Computer এর সমান। মেনফ্রেম এবং মিনি কম্পিউটার Micro Computer এর পূর্বপুরুষ বলা যায়। Circuit fabrication technology প্রযুক্তি মেইনফ্রেম এবং মিনিকম্পিউটারের আকার হ্রাস করে সম্ভব হয়েছে।

প্রযুক্তিগতভাবে, একটি Micro Computer একটি কম্পিউটার যাতে CPU (central processing unit,) একটি একক chip, একটি microprocessor, input/output devices  এবং স্টোরেজ (মেমরি) ইউনিটে থাকে। এই সমস্ত উপাদানগুলি Micro Computer এর সঠিক কাজের জন্য গুরুত্বপূর্ণ।

মাইক্রো কম্পিউটারের প্রকার

Notebook

Notebook হলো নোটবুক হলো সবথেকে ছোট মাইক্রোকম্পিউটার গুলির মধ্যে একটি আকারে যা আকারে খুবই ছোট এবং ওজনে খুবই কম কিন্তুএটি ইন্টারনেটের সঙ্গে খুব effectively

কানেক্টেড হতে পারে কেবেল Wi-Fi  এর মাধ্যমে।

Laptop

Laptop কম্পিউটার গুলি সাধারণত নোটবুক কম্পিউটার থেকে বড় হয়ে থাকে এবং সাধারণত এগুলিকে এমনভাবে তৈরী করা হয় যাতে খুব কম power consumption  হয়। য

দিও ল্যাপটপ কম্পিউটার এবং ডেস্কটপ কম্পিউটারের কাজ করার ক্ষমতা প্রায় সমান, ল্যাপটপ কম্পিউটার গুলির মধ্যে thin display screen এবং navigation  এর জন্য touchpad এবং keyboard attached করা থাকে।

Desktop

Desktops  ব্যক্তিগত কম্পিউটার এবং নোটবুক এবং ল্যাপটপের চেয়ে বড়। এই মাইক্রোকম্পিউটারগুলিতে সিস্টেম ইউনিট, কীবোর্ড এবং মনিটর রয়েছে। ডেস্কটপ মাইক্রোকম্পিউটারগুলি ল্যাপটপ বা নোটবুকের তুলনায় সস্তা।

একটি নোটবুকের মতো নয় যা ultra-mobile, একটি ডেস্কটপ মাইক্রোম্পিউটার এক জায়গায় থাকে। ডেস্কটপ ইক্রোকম্পিউটারগুলি নোটবুক এবং ল্যাপটপগুলির চেয়ে বেশি নির্ভরযোগ্য এবং মেরামত করা সহজ।