Home » COMPUTER » Mainframe Computer কি?

Mainframe Computer কি?

Mainframe Computer গুলি সাধারণত তাদের বিশাল আকার, processing power এবং নির্ভরশীলতার জন্য পরিচিত। সাধারণত বড় বড় organization তাদের খুব জটিল এবং high volumes প্রসেসিংয়ের জন্য এই মেইনফ্রেম কম্পিউটার গুলো ইউজ করে থাকে।

সাধারণত এই মেইনফ্রেম কম্পিউটার গুলির কিছু বৈশিষ্ট্য আছে। যেমন ধরুন mainframe computer গুলি একসঙ্গে অনেকগুলি operating systems run করতে সক্ষম।

একটি mainframe computer নিজেই ১০০ ও বেশি smaller server এর কাজ খুব সহজেই করে ফেলতে পারে এবং এই ধরনের কম্পিউটারের ইনপুট আউটপুট ম্যানেজ করতে পারে।

তবে সময়ের সাথে সাথে মেইনফ্রেম কম্পিউটার গুলি অনেক ছোট হয়ে এসেছে। যেগুলি আগে অনেক বড় জায়গা জুড়ে install করতে হতো, সেগুলি এখন অনেক ছোট জায়গাতেই install করা যায়। সুতরাং কম্পিউটারের বৈশিষ্ট্য গুলির মধ্যে তার আকারটি এখন আর বড় কোনো ব্যাপার নয়।

আজকাল প্রায় সকল ধরণের ব্যবসায়িক লেনদেন বা যোগাযোগগুলি real time হয় তাই  এই রিয়েলটাইম ক্রিয়াকলাপগুলি processes করার জন্য একটি খুব শক্তিশালী server চাই।

যা বিভিন্ন রকম ইন্সট্রাকশন এবং প্রসেস খুব তাড়াতাড়ি দিতে পারে। আর এই মেইনফ্রেম কম্পিউটার এই ধরনের কাজ করার জন্য একদম সঠিক যন্ত্র।

ইনফ্রেম কম্পিউটার, সুপার কম্পিউটারের মত অত বেশি শক্তিশালী না হলেও খুব complex বা lengthy calculations করার ক্ষেত্রে এটি সুপারকম্পিউটারের পরেই উল্লিখিত হয়। তবে উল্লেখ্য যে এই মেইনফ্রেম কম্পিউটার মিনি কম্পিউটার মাইক্রো কম্পিউটার থেকে অনেক বেশি শক্তিশালী।

large-scale business computing. ক্ষেত্রে এই ধরনের কম্পিউটার এর জুড়ি মেলা ভার। বিশ্বের সবথেকে বড় কর্পোরেশন গুলির বিজনেসের মধ্যমণি এই mainframe computer। যদিও অন্য ধরনের কম্পিউটার গুলি কোন রকম ভাবেই সে ক্ষেত্রে পিছিয়ে নেই তাও সেখানে mainframe একটি উল্লেখযোগ্য ভূমিকা পালন করে।

মেইনফ্রেম এবং সুপার কম্পিউটারের মধ্যে পার্থক্য তাদের ব্যবহারিক দিকটা খুব বেশি করে তুলে ধরে। mainframe computer গুলি সাধারণত তাদের reliable volume computing এর জন্য খুবই জনপ্রিয় যেখানে integer operations খুব গুরুত্বপূর্ণ। যেমন – financial, indexing, comparisons।

অপরদিকে সুপার কম্পিউটার গুলি floating-point অপারেশনের জন্য খুব বেশি করে ব্যবহার করা হয়। 

অনেকেই বিশ্বাস করেন যে মেইনফ্রেম কম্পিউটার গুলি অনেক বেশি stable, secure, এবং compatible। এবং অনেক বেশি ক্ষেত্রের জন্য প্রযোজ্য।

Components of Mainframe computer

মেইনফ্রেম কম্পিউটার গুলি নির্ভরযোগ্য এবং বিশ্বাসযোগ্য ভাবে process execution করতে সাহায্য করে। এবং এই কাজগুলি করার জন্য যে components কম্পিউটার ব্যবহার করে সেই গুলি হল।

  • CPU: CPU এর মধ্যে প্রধানত processors, memory, control circuits, and channels এর জন্যinterfaces থাকে। চ্যানেল হল একটি স্বতন্ত্র path যেটা I/O devices এবং মেমোরিকে সংযুক্ত করে ।এই path ডেট মুভমেন্ট এবং কম্পিউটারের বিভিন্ন অংশকে কন্ট্রোল করার জন্য ব্যবহৃত হয়। চ্যানেল গুলকে আবার BUS  ও বলে।
  • Controllers:  মেনফ্রেম কম্পিউটারে, বিভিন্ন control unit (internal circuit এবং logic)  বিভিন্ন-আলাদা ডিভাইস যেমন টেপ, ডিস্কের জন্য ব্যবহৃত হয়। Control unit স্টোরেজ ইউনিটের সাথে সংযুক্ত থাকে।
  • Cluster controller : Cluster controller একটি ডিভাইস যা চ্যানেল টার্মিনালটিকে 
  • host system: সাথে সংযুক্ত করে।
  • I/O channels: ইনপুট আউট পুট connectivity কে বঝায়।
  • Multiprocessors: এটি সাধারনত processor কে বঝায়।

মেইনফ্রেম কম্পিউটারের সুবিধা

গত 50 বছরে মেইনফ্রেম কম্পিউটার অনেক উন্নত হয়েছে যেমন এগুলি size অনেক ছোট হয়ে এসেছে, এদের processing speed অনেকটাই বেড়েছে এবং data transfer speed অনেকটা বেড়েছে security এবং security দিকটাও অনেকটাই উন্নত হয়েছে।

মেনফ্রেম কম্পিউটার viruses, warm, spyware, malware আক্রমণ থেকে দুর্দান্ত সুরক্ষা সরবরাহ করে। Encryption technique যেমন file encryption, datast এবং file encryption, network encryption, clustering encryption গুল security আর বৃদ্ধি করে।