Home » COMPUTER » CPU কি ? পূর্ণরূপ || কয়টি অংশ || কাজ কি ?

CPU কি ? পূর্ণরূপ || কয়টি অংশ || কাজ কি ?

CPU কি ?

Central Processing Unit (CPU) computer system এর কেন্দ্রীয় উপাদান। কখনও কখনও একে মাইক্রোprocessor বা processor হিসাবে ডাকা হয়।

এটি মস্তিষ্ক যা computer চালায়। computer এ করা সমস্ত function এবং প্রক্রিয়া processorএর মাধ্যমে প্রত্যক্ষ বা অপ্রত্যক্ষভাবে সম্পাদিত হয়।

স্পষ্টতই processor, computer system এর অন্যতম গুরুত্বপূর্ণ উপাদান। CPU হ’ল transistor সমূহ, যা input গ্রহণ করে এবং output উত্পাদন করে।

Transistor গুলি যৌক্তিক (logic) ক্রিয়াকলাপ সম্পাদন করে যাকে processing বলে। এটি বৈজ্ঞানিকভাবে, কেবল PC-র অন্যতম আশ্চর্য অঙ্গ নয়, প্রযুক্তি জগতের অন্যতম আশ্চর্য ডিভাইস।

প্রসেসর কি ?

এটি একটি trick প্রশ্ন মনে হয়, কিন্তু এটি যুক্তি আছে। সেন্ট্রাল প্রসেসিং ইউনিট (সিপিইউ) এমন একটি মাইক্রোপ্রসেসর যা প্রোগ্রামের নির্দেশাবলী execution করে । এটি একটি কম্পিউটারে মস্তিষ্ক হিসাবে বিবেচিত হয়। তবে অন্যান্য ডিভাইস যেমন hard drives এবং tape drives , read/write commands কার্যকর করার জন্য প্রসেসর ব্যবহার করা হয় এবং address error সমাধান করে। প্রসেসর এই সমস্ত ডিভাইসে মস্তিষ্কের মতো কাজ করে।

CPU এর পুরো নাম কি ?

CPU এর পূর্ণরূপ Central Processing Unit বা কেন্দ্রীয় প্রক্রিয়াকরন ইউনিট

এটি কম্পিউটারের মস্তিষ্ক হিসাবেও পরিচিত। যেখানে কম্পিউটার এর সমস্ত বেসিক গাণিতিক এবং যৌক্তিক ক্রিয়াকলাপ সম্পাদন হয় ।

CPU এর কয়টি অংশ ও কি কি ?

সিপিইউ - CPU in bengali
CPU Diagram

Arithmetic Logic Unit (ALU) ( গাণিতিক যুক্তি ইউনিট ): এটি computer processorএর এই অংশ টি ব্যবহার করে Arithmetic এবং Logic অপারেশন করতে পারে। একটি গাণিতিক-যুক্তি ইউনিট (ALU) আরও দুটি ভাগে বিভক্ত, Arithmetic Unit(AU) এবং একটি Logic Unit (LU) ।

Control Unit (CU) ( নিয়ন্ত্রণ ইউনিট): এটি computer এর logic unit, memory, input and output devices কে বলে দেয়  program এর মধ্যে লেখা নির্দেশকে কি ভাবে পালন করতে হবে। 

Registers ( সংগ্রহস্থল ইউনিট ): এটি computer processor এর  অস্থায়ী স্টোরেজ অঞ্চল। এটি Control Unit (CU) দ্বারা পরিচালিত হয়। কোন program চালানোর সময় প্রয়োজনীয় data, নির্দেশনা এবং address রেজিস্টার এর মধ্যে রাখা হয়।

আরো জানুন

সিপিইউ (CPU) এর কাজ কি ?

processor computer system এর নিম্নলিখিত দিকগুলিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে

  • পারফরম্যান্স: processor সম্ভবত পিসিতে system এর পারফরম্যান্সের সবচেয়ে গুরুত্বপূর্ণ একক নির্ধারক। অন্যান্য উপাদানগুলিও পারফরম্যান্স নির্ধারণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে, processor এর ক্ষমতাগুলি কোনও system এর সর্বোচ্চ কার্যকারিতা নির্ধারণ করে।
  • software সমর্থন: processorগুলি system কে latest software ব্যবহার সক্ষম করে।
  • নির্ভরযোগ্যতা এবং স্থায়িত্ব: processorএর গুণমানটি এমন একটি বিষয় যা আপনার systemটি কততা নির্ভরযোগ্য ভাবে চলবে তা নির্ধারণ করে। যদিও বেশিরভাগ processor খুব নির্ভরযোগ্য।

processor কোর (core) কি

একটি CPU কোর একটি CPUর processor। পুরানো দিনগুলিতে, প্রতিটি processorএর একটি মাত্র কোর ছিল যা একবারে একটি কাজকে করে। আজ, CPU দুটি বা আর বেশি কোরের হয়েছে, যার প্রত্যেকটিই আলাদা আলাদা কাজ করতে পারে।

একই সময়ে প্রতিটি কর নিজেদের মত কাজ করতে পারে , তাই CPUর যত বেশি কোর থাকে তত বেশি efficient। 

বেশিরভাগ processor simultaneous multi-threading নামে একটি প্রক্রিয়া ব্যবহার করে বা যদি এটি কোনও Intel processor হয় তবে হাইপার-থ্রেডিং (Hyper-threading) কোনও ভার্চুয়াল কোরগুলিকে বিভক্ত করার জন্য, যাকে থ্রেড বলা হয়। উদাহরণস্বরূপ, চারটি কোর সহ AMD CPUগুলি আটটি থ্রেড সরবরাহ করতে একযোগে বহু multi-threading ব্যবহার করে এবং দুটি কোর সহ বেশিরভাগ Intel CPU চারটি থ্রেড সরবরাহ করতে হাইপার-থ্রেডিং ব্যবহার করে।

কিছু অ্যাপ্লিকেশন অন্যদের তুলনায় একাধিক থ্রেডের ভাল সুবিধা নেয়। গেমগুলির মতো হালকা-থ্রেডযুক্ত অ্যাপ্লিকেশনগুলি প্রচুর কোর থেকে উপকৃত হয় না, যখন বেশিরভাগ ভিডিও সম্পাদনা এবং অ্যানিমেশন প্রোগ্রামগুলি অতিরিক্ত থ্রেড সহ আরও দ্রুত চালিত হতে পারে।

আরো পড়ুন:- অন্যান্য computer hardware