Home » COMPUTER » Super Computer কি ?

Super Computer কি ?

সুপার কম্পিউটার এক ধরনের বিশাল শক্তি সম্পন্ন কম্পিউটার, যার মধ্যে অতি complex task সম্পন্ন করার মতো architecture এবং resources রয়েছ।

একটি “সুপার কম্পিউটার” এর computing performance সাধারণ কম্পিউটারের তুলনায় অনেক বেশি ।

সুপার কম্পিউটারের computing performance এমআইপিএসের( MIPS) পরিবর্তে এফএইলপিএসে (FLOPS) পরিমাপ করা হয় ( প্রতি সেকেন্ডে ফ্লোটিং-পয়েন্ট অপারেশন হয়)।

সুপার কম্পিউটারটিতে কয়েক হাজার প্রসেসর রয়েছে যা প্রতি সেকেন্ডে কোটি কোটি এবং ট্রিলিয়ন calculation করতে পারে, বা আপনি বলতে পারেন যে সুপার কম্পিউটারগুলি প্রায় একশ কোয়াড্রিলিয়ন এফএলপিএস সরবরাহ করতে পারে।

সুপার কম্পিউটারগুলি প্রাথমিকভাবে এমন enterprises এবং organizations ব্যবহার করে যাদের বিশাল কম্পিউটিং শক্তি প্রয়োজন।

একটি সুপার কম্পিউটার সমান্তরাল এবং গ্রিড প্রসেসিং এর architectural এবং operational principles ব্যবহার করে, যেখানে একসাথে হাজার হাজার প্রসেসরের উপর একটি প্রক্রিয়া কার্যকর করা হয় বা তাদের মধ্যে বিতরণ করা হয়।

যদিও সুপার কম্পিউটারগুলি হাজার হাজার প্রসেসর রাখে এবং পর্যাপ্ত স্থানের প্রয়োজন হয়। তবে এগুলিতে একটি প্রসেসর, পেরিফেরিয়াল ডিভাইস, সংযোগকারী, একটি অপারেটিং সিস্টেম এবং অ্যাপ্লিকেশন সহ একটি সাধারণ কম্পিউটারের বেশিরভাগ মূল উপাদান থাকে।

বিশ্বের দ্রুততম supercomputer টি চীনের Wixu শহরে Sunway TaihuLight, যা Parallel Computer Engineering & Technology (NRCPC) এর ন্যাশনাল রিসার্চ সেন্টার দ্বারা বিকাশিত হয়েছে,

সুপার কম্পিউটারের বৈশিষ্ট্য

  • তারা একসাথে শতাধিক ব্যবহারকারীকে সমর্থন করতে পারে।
  • মেশিনগুলি বিশাল পরিমাণে calculation পরিচালনা করতে সক্ষম যা মানব ক্ষমতার বাইরে, অর্থাত্, মানব এত বড় গণনার সমাধান করতে অক্ষম।
  • অনেক ব্যক্তি একই সাথে সুপার কম্পিউটারগুলিতে access করতে পারে।
  • এগুলি এখন পর্যন্ত তৈরি করা সবচেয়ে ব্যয়বহুল কম্পিউটার।
  • সুপার কম্পিউটারটি সিপিইউগুলির অত্যন্ত উচ্চতর গণনার গতি সমর্থন করতে পারে।
  • তারা সংখ্যার জোড়ের পরিবর্তে সংখ্যার তালিকার জোড়ায় কাজ করতে পারে।
  • এগুলি প্রাথমিকভাবে জাতীয় সুরক্ষা, পারমাণবিক অস্ত্রের নকশা এবং ক্রিপ্টোগ্রাফি সম্পর্কিত অ্যাপ্লিকেশনগুলিতে ব্যবহৃত হয়েছিল। তবে আজকাল তারা মহাকাশ, স্বয়ংচালিত এবং পেট্রোলিয়াম শিল্প দ্বারাও নিযুক্ত করা হয়।

দ্রুততম সুপার কম্পিউটার

যুক্তরাষ্ট্রের ডিপার্টমেন্ট অব এনার্জির ওক রিজ ন্যাশনাল ল্যাবরেটরির (ওআরএনএল) তৈরি সুপার কম্পিউটারটির নাম ‘সামিট’। বর্তমানে আমেরিকার সবচেয়ে শক্তিশালী সুপার কম্পিউটার টাইটানের চেয়ে এটি আট গুণ বেশি ক্ষমতাসম্পন্ন। নির্দিষ্ট কিছু বৈজ্ঞানিক গবেষণার ক্ষেত্রে তিন বিলিয়নের বেশি হিসাব সম্পন্ন করতে পারবে এটি।

সুপার কম্পিউটারের ব্যবহার

  • সুপার কম্পিউটারগুলি তাদের শ্রেষ্ঠত্বের কারণে দৈনন্দিন কাজের জন্য ব্যবহৃত হয় না।
  • সুপার কম্পিউটারটি সেই অ্যাপ্লিকেশনগুলি পরিচালনা করে, যার জন্য রিয়েল-টাইম processing প্রয়োজন। ব্যবহারগুলি নিম্নরূপ:
  • বৈজ্ঞানিক অনুকরণ এবং গবেষণার জন্য যেমন আবহাওয়ার পূর্বাভাস, আবহাওয়া, পারমাণবিক শক্তি গবেষণা, পদার্থবিজ্ঞান এবং রসায়ন এবং সেইসাথে অত্যন্ত জটিল অ্যানিমেটেড গ্রাফিক্সের জন্য ব্যবহার করা হয়। এগুলি নতুন রোগের ব্যাখ্যার জন্য এবং অসুস্থতার আচরণ এবং চিকিত্সার পূর্বাভাস দেওয়ার জন্যও ব্যবহৃত হয়।
  • সামরিক বাহিনী নতুন বিমান, ট্যাঙ্ক এবং অস্ত্র পরীক্ষার জন্য সুপার কম্পিউটার ব্যবহার করে। সৈন্য এবং যুদ্ধের প্রভাব বুঝতে তারা তাদের ব্যবহার করে। এই মেশিনগুলি ডেটা এনক্রিপ্ট করার জন্যও ব্যবহৃত হয়।
  • বিজ্ঞানীরা পারমাণবিক অস্ত্র বিস্ফোরণের প্রভাব পরীক্ষা করার জন্য এগুলি ব্যবহার করেন।