Home » COMPUTER » storage device এর Type

storage device এর Type

আমাদের information save করার জন্য আমরা তিন ধরণের storage ব্যবহার করতে থাকি: HDD, SSD, এমং cloud-based storage।

অনেক ক্ষেত্রে, আমাদের বেশি capacity, faster load times,বা dynamically shifting capacities দরকার হয়। এই তিন টি ধরন এর মধ্যে এই খমতা গুলি রয়েছে। 

Hard Disk Drive (HDD)

বহুদিন ধরে hard disk drive কম্পিউটারে ব্যবহৃত মিডিয়াম গুলির মধ্যে উল্লেখযোগ্য স্থানে ছিল। কিন্তু SSD storage আসার পর এটা ক্রমশ পাল্টাতে শুরু করেছে। hard disk drive এর একটি প্রধান বৈশিষ্ট্য হলো এগুলি capacity অনেক বেশি ।

আপনি খুব সহজেই একটি 3TB capacity হার্ডডিস্ক খুঁজে পেতে পারেন, যেটা হয়তো অন্য সমস্ত option গুলির মধ্যে একটু কম পাওয়া যেতে পারে।

hard disk drive গুলির প্রতি gigabyteটে খুব কম খরচ হয়। নেতিবাচক দিক থেকে, HDDগুলি চলমান অংশগুলিতে নির্ভর করে যা physical wear এবং tear এবং HDD সাধারণত SSD গুলির চেয়ে বেশি শক্তি গ্রহণ করে। HDDগুলির পড়ার / লেখার গতি SSD গুলির তুলনায় উল্লেখযোগ্যভাবে ধীর।

Solid State Drive (SSD)

SSD তুলনামূলক ভাবে নতুন ধরনের storage option। এর বেশ কিছু বৈশিষ্ট্য আছে যা একে আধুনিক যুগের কম্পিউটার গুলির জন্য খুবই উপযোগী করে তোলে।

এই সমস্ত বৈশিষ্ট্য গুলোর মধ্যে প্রধান হলো এread/write speeds। যদি কোন কম্পিউটারের মধ্যে SSD ব্যবহার করা হয় তাহলে তার অপারেটিং সিস্টেম bootup speed অত্যন্ত বেড়ে যায়।

যে Application গুলিতে অতিরিক্ত nonvolatile storage access প্রয়োজন হয়, যেমন বড় images বা editing video files সম্পাদনা কাজে জড়িত সেগুলিও দ্রুত SSD  থেকে খুব উপকার পেতে পারে।

solid-state nature প্রকৃতি তাদের shock-resistant করে তোলে। এবং, HDD মত SSD গুলি কেও, দ্রুত পড়ার / লেখার গতি এবং অতিরিক্ত তথ্য সুরক্ষার জন্য একটি RAID array configured করা যায়।

Cloud Storage

এই তিন ধরনের storage option গুলির মধ্যে সবথেকে নতুন হলো সংযোজন হল Cloud-based storage। এতে ব্যবহারকারীকে কোনরকম  hardware কিনতে হয় না।ব্যবহারকারী তার দুইটা গুলিকে একটি remote server এ সেভ করতে পারেন।

এই ক্ষেত্রে ব্যবহারকারী একবার ক্লাউড সার্ভারে কোন ডেটা upload করে দিলে সে সেটা যেকোন স্থানে বসে access করতে পারবে এবং যে কোন ডিভাইস থেকে access করতে পারবে। কিন্ত এ সমস্ত কিছু হবে Web connection এর মাধ্যমে।

ব্যবসায়ের জন্য, cloud storage খুব উপকারি। এতে maintenance, power, বা infrastructure এ অর্থ ব্যয় না করে ডেটা ধরে রাখার  চাহিদা পূরণ করে।

কিছু অ্যাপ্লিকেশন এ তাত্ক্ষণিকভাবে  data access প্রয়োজন হতে পারে এবং এই ডেটা  তাড়াতাড়ি পাওয়া যায় না। তখন Cloud storage data rate সংযোগের গতির উপর খুব বেশি নির্ভর করে।

ক্লাউড স্টোরেজ বিক্রেতাদের সুরক্ষা এবং আপটাইম নীতিগুলি ব্যাপকভাবে পরিবর্তিত হতে পারে, তাই সূক্ষ্ম মুদ্রণটি নিশ্চিত করে পড়ুন নিশ্চিত হন। যদি আপনার বা আপনার সংস্থার ঘন ঘন খুব বড় ফাইলগুলিতে দ্রুত অ্যাক্সেসের প্রয়োজন হয়, তাহলে Cloud storage সেক্ষেত্রে উপযুক্ত বিকল্প হতে পারে।
cloud computing কি?