Home » COMPUTER » 32 bit-64 bit (বিট) মানে কি?

32 bit-64 bit (বিট) মানে কি?

আপনি হয়তো লক্ষ্য করে থাকবেন যখনই আপনি কোন software download করতে চান অথবা কোন game বা অন্য কোন software install করতে চান তখন দুটি option আপনার সামনে চলে আসে 32-bit অথবা 64-বিট।

আগেকার দিনে, প্রায় 90% কম্পিউটার গুলিতে 32-bit প্রসেসর use হত কিন্তু যতদিন গেছে প্রসেসরগুলো ততই উন্নত হয়েছে এবং এমনটা হতে হতে এখনকার দিনে প্রায় সমস্ত কম্পিউটারে 64 বিট প্রসেসর ইউজ হচ্ছে।

প্রসেসারের ক্ষেত্রে বিট এর তাৎপর্য

“binary digit” মানে 1 অথবা 0 যেটাকে সংক্ষেপে “bit” বলা হয়ে থাকে। কোন processor এর ক্ষেত্রে number of bits মানে বুঝায় যে প্রসেসরটি নিজের কাজ করার জন্য অর্থাৎInstructions communicate করা এবং memory address assign করার জন্য,কতগুলি 1 অথবা 0 ব্যবহার করতে পারে।

64-bit এবং 32-bit এর পার্থক্য

সহজ কথায় বলতে গেলে, 64-bit প্রসেসর, 32-bit প্রসেসরের চেয়ে বেশি সক্ষম। আজকাল প্রায় সমস্ত computer processor 64-বিট হয়ে থাকে । চলুন জেনে নিই 32-bit এবং 64-বিট প্রসেসর এর মধ্যে পার্থক্য কি।

  • 32-bit এর তুলনায় 64-bit processor কোন কাজ করার জন্য command issues করে তখন processor প্রতি সেকেন্ডে অনেক বেশি ইনফর্মেশন ডেলিভার করতে পারে।
  • 64-bit একবারে আরও ডেটা পরিচালনা করতে পারে।
  • 32 বিট এর চেয়ে 64 বিটে উইন্ডোজের নিরাপত্তা ব্যবস্থা বেশি সক্রিয়, বিশেষ করে 64 বিটে Kernel Patch Protection অনেক বেশি শক্তিশালী হয়।
  • 64 বিট systemএ ডিজিটাল সাইন ছাড়া কোন driver install করা যায় না। এতে সুবিধা হল ইনস্টল করা ড্রাইভার দ্বারা সিস্টেম যদি আক্রান্ত হয় বা ভাইরাস যদি সিস্টেমের কোন চেঞ্জ করতে চায় তাহলে OS তৎক্ষণাৎ ধরে ফেলে
  • একটি 64-bit processor অনেক বেশি memory address সহ computational values store করতে সক্ষম। অর্থাৎএকটি 64-bit processor একটি 32-bit প্রসেসরের তুলনায় চার বিলিয়নেরও বেশি physical memory, access করতে সক্ষম।
  • 32-bit প্রসেসরগুলি সীমিত পরিমাণে RAM ( 32-bit windows , 4 GB বা তার চেয়ে কম) পরিচালনা করতে সক্ষম এবং 64-bit প্রসেসর আরও অনেক বেশি ( 18.45 Exabyte ) ব্যবহার করতে সক্ষম ।

সহজ ভাষায় এর মানে যে কম্পিউটারে 32-bit windows operating system লোড করা আছে সেই কম্পিউটারে 4GB র বেশি RAM ব্যবহার করা যায় না

অবশ্যই, এই অ্যাক্সেসের সুবিধা নেবার জন্য, আপনার operating system টি সে ভাবে ডিজাইন করা থাকা দরকার। Windows-10 এর সর্বশেষতম সংস্করণটি তে এই সীমাবদ্ধতা নিয়ে চিন্তা করার দরকার নেই।

এই পার্থক্যের সর্বোত্তম উদাহরণটি আপনার file system এর মধ্যেই রয়েছে। আপনি যদি windows ব্যবহারকারী হন তবে আপনি সম্ভবত খেয়াল করেছেন যে আপনার computer c-drive এ দুটি “program file” নামে ফোল্ডার রয়েছে – একটিতে কেবল program file এবং অন্যটি লেবেলযুক্ত program file(x86) লেবেল আছে।

আজকের বেশিরভাগ প্রসেসর 64-বিট আর্কিটেকচার ভিত্তিক এবং 64-বিট অপারেটিং সিস্টেমগুলিকে সমর্থন করে। এই প্রসেসরগুলি 32-বিট অপারেটিং সিস্টেমের সাথে পিছনে সামঞ্জস্যপূর্ণ।

আরো পড়ুন :- কম্পিউটার এর বিভিন্ন অংশ