Home » COMPUTER » Application Software

Application Software

প্রথমেই বোঝা উচিৎ “application software” শব্দ টি একটি বিশাল ক্ষেত্র কে বোঝায়।
Application software কে সাধারনত সংক্ষেপে program, “application”, বা app নামে আমরা চিনি, এটি end-user কে মাথায় রেখে design করা হয়।
এই software গুলি কে user কিছু নির্দিষ্ট কাজ করতে ব্যবহার করে। কোন peripheral devices ব্যবহার করা বা কোন নির্দিষ্ট কাজ আমরা সফটওয়্যার ছাড়া করতে পারি না। একটি কম্পিউটার সিস্টেম এর তিনটি প্রধান অংশ আছে hardware, software এবং users। software কে আবার দুটি ভাগে ভাগ করা যায় : Application software এবং System Software।

System Software: System Software (এক কথায় কম্পিউটার এর প্রান) , কম্পিউটার এর hardware এবং computer application গুলিকে কাজ করার platform provide করে। এটি low-level language এর সাহায্যে তৈরি এবং কম্পিউটার hardware এর সাথে সহজেই interact করতে পারে। System Software ই ঠিক করে দেয় কম্পিউটার এর সাথে যুক্ত অংশ গুলি কি ভাবে কাজ করবে।
Application Software: Applications software এর কাজ ব্যবহার কারির কাছে কম্পিউটার এর ব্যবহার কে সহজ করে তোলা। সাধারনত user কোন নির্দিষ্ট কাজ করার জন্য application software ব্যবহার করে।

Fundamental Types of Application Software

Application software এর কাজের ধরনের উপর নির্ভর করে এদের তিনটি শ্রেণীতে বিভক্ত করা যায়।

Utility software

উদাহরন হিসেবে বলা যায় firewall utilities, antivirus applications, zipping এবং unzipping utilities বা disk defragmenting tools হল এই Utility software যা আমরা প্রায়শয়ই ব্যবহার করি।

Integrated software

Application Software যা আকাধিক কাজ করতে সক্ষম বা যাদের আকাধিক Application আকত্রিত করে তৈরি করা হয়েছে। যেমন Microsoft Office, এটি ও একটি Application Software এবং এর মধ্যে রয়েছে Word, Excel, PowerPoint, Outlook, OneNote এবং OneDrive ।

Specific application software

নাম থেকেই বোঝা যাচ্ছে, এই ধরনের আপ্লিকেশন এর প্রতিটি এক একটি purpose solve করার জন্য তৈরি করা হয়। সুতরাং এদের প্রতিটি কে এক একটি application বলা যেতে পারে।

কিছু Application Software এর উদাহরন

  • Presentation Software: Presentation program ব্যবহার করা হয় বিভিন্ন information কে slide এর মাধ্যমে দেখানোর জন্য। দরকার অনুযায়ী slide এর মধ্যে text, graphics, video এবং images যোগ করা হয় Presentation কে informative করার জন্য।
  • Spreadsheet Software: Spreadsheet software ব্যবহার করে ডাটা manipulate এবং calculation করা হয়। এবং এই manipulate এবং calculation করার জন্য এই ধরনের Software এর মধ্যে বিভিন্ন formula এবং function ব্যবহার এর সুবিধা থাকে।
  • Database Software: উদাহরন – MySQL, MS Access, Microsoft SQL Server এবং Oracle
  • Multimedia Software
  • Simulation Software
  • Word Processing Software