Home » COMPUTER » Batch file

Batch file

Batch file কি?

Batch file হল একটি text file যার মধ্যে পর পর অনেক গুলি command বা নির্দেশ লেখা থাকে, যা operating system একের পর এক সম্পন্ন করে। সুতরাং batch file হল একটি single file, যার মধ্যে DOS commands এর batches বা bundles বা packages save করা আছে। MS-DOS batch file এর মধ্যে normal operating system commands (যেমন DIR, DEL, COPY এবং MKDIR) এবং তার সাথে কিছু conditional control (যেমন IF, FOR, GOTO, SHIFT বা PAUSE) থাকতে পারে। UNIX এর ক্ষেত্রে, batch file কে বলা হয় SHELL SCRIPTS, যা c-like scripting languageএ লেখা হয়।

Batch file এর নামের শেষে .BAT extension থাকে। যখন কোন user DOS prompt এর মধ্যে batch file এর নামে type কোরে Enter press করে, তখন batch file এর মধ্যে থাকে command বা instructions গুলি এক এর পর এক execute হতে থাকে।

কোন routine task batch file এর মাদ্ধেমে খুব তারাতারি করা যায়।

AUTOEXEC(dot) BAT খুব গুরুত্ব পূর্ণ একটি batch file। যখন কোন PC, start বা restart করা হয় তখন এই file এর মধ্যে থাকা command গুলি automatically একের পর এক perfor হতে থাকে।

Windows তৈরি হওয়ার আগে Batch files খুব গুরুত্ব পূর্ণ ভুমিকা পালন করত। তখন DOS ছিল একমাত্র operating system। এবং DOS ব্যবহার করার জন্য সব command type করতে হত, এর ফলে ভুল হওয়ার সম্ভাবনা খুব বেশি ছিল। অধিকাংশ ক্ষেত্রে batch file তৈরি করে এই সমস্যার সমাধান করা হত।