Home » COMPUTER » Command Line Interface

Command Line Interface

command line interface কি?

command line interface (CLI) হল একটি text-based user interface (UI), যা প্রধানত computer file view এবং manage করার জন্য ব্যবহার করা হয়। DOS এবং Unix এর মত operating systems এ command এর মাধ্যমে কাজ করা যায়।

সহজ ভাবে বলতে গেলে command line হল কম্পিউটার screen এ ভেসে ওঠা একটি line যেখানে user কিছু নির্দেশ দিয়ে দরকার মত কাজ করাতে পারে। এক্ষেত্রে user কোন menu, dialog box, বা button ব্যবহার না করে শুধু command type করে operating system বা program কে control করে।

Command line interface সাধারনত পুরনো , non-graphical computer operating systems এ ব্যবহার করা হত।

Command line user interfaces নতুন কম্পিউটার ব্যবহার কারির কাছে বেশ কঠিন বিষয়। এর পিছনে মূল কারন টি হল কম্পিউটার এর command গুলির কোন list ব্যবহার কারির সামনে ভেসে ওঠে না, user কে এই command গুলি মনে রাখতে হয়। এবং command type করার ক্ষেত্রে কোন ভুল হলে তা কাজ করে না।

যদিও Command line interface ব্যবহার করার জন্য বিভিন্ন command মুখস্থ করা প্রয়োজন, কিন্তু এটি মূল্যবান resource হতে পারে এবং এড়ানো উচিত নয়। Command line ব্যবহার করে প্রায় একই কাজ সম্পাদন করা যায়। তবে অনেক ক্ষেত্রে অনেক কাজ দ্রুত সম্পাদন করা যায় এবং automate এবং remotely কাজ করান সহজ হতে পারে।