Home » COMPUTER » Hard Disk Partition কি ভাবে করবেন ?

Hard Disk Partition কি ভাবে করবেন ?

একটা আলমারিতে যেমন একাধিক তাক থাকলে জিনিসপত্র গুছিয়ে রাখতে সুবিধা হয়, তেমনি একটা হার্ডডিস্কে একাধিক পার্টিশন থাকলে ফাইলগুলিকে সুন্দরভাবে গুছিয়ে রাখা যায়।

 যেমন ধরুন আপনার কম্পিউটারে C, D, E তিনটি ড্রাইভ আছে।  C ড্রাইভ টি কম্পিউটার নিজের প্রোগ্রাম রাখার জন্য ব্যবহার করবে। বাকি থাকলো দুটি ড্রাইভ, যা আপনি আপনার নিজের সুবিধা মতন ব্যবহার করতে পারেন।

যেমন আপনি যদি মনে করেন D ড্রাইভে আপনার office বা business সম্পরকিত  ডকুমেন্টস রাখলেন এবং E ড্রাইভে আপনার hobby সম্পরকিত file গুলি রাখলেন ।

যদি আপনি কম্পিউটারটি নতুন কিনে থাকেন তাহলে আপনার কম্পিউটারে হয়তো শুধুমাত্র C ড্রাইভ টি আছে। এখন তাহলে আপনাকে নিজের থেকেই আপনার দরকার মতন পার্টিশন ক্রিয়েট করে নিতে হবে বা ড্রাইভ তৈরী করে নিতে হবে। 

পার্টিশন কী?

পার্টিশন করা মানে আপনার হার্ড ড্রাইভকে একাধিক ভাগে বিভক্ত করার একটি উপায়। একটি পার্টিশন আপনার হার্ড ড্রাইভের টুকরো হিসাবে ধরা যেতে পারে। 

এই ভাবে প্রতিটি পার্টিশন এক একটি লজিকাল ডিস্কে পরিণত হয়, যা physical ডিস্কের একটি অংশকে উপস্থাপন করে। 

OS  নির্বিশেষে পার্টিশন সেটআপ এবং ফর্ম্যাটিং অবশ্যই করা উচিত। আপনি কোন ফাঁকা ড্রাইভে ডেটা লিখতে পারবেন না। একটি ফাইল সিস্টেম এবং একটি ভলিউম  না থাকলে OS ডেটা লিখতে ও save করতে পারে না। পার্টিশনটি এই ভলিউম এবং ফর্ম্যাটিং ফাইল সিস্টেম তৈরি করে।

Hard Disk Partition কি ভাবে করা যায়

1. প্রথমে আপনার কম্পিউটার এর My Computer বা My PC এ right click করুন এবং Manage অপশন এ click করুন।

2. এবার Disk management এ click করুন

3. এর পর drive এ right click করুন এবং shrink volume এ click করুন .

4. এবর নতুন পার্টিশন টি যে মাপের তৈরি করতে চান লিখুন এবং shrink বতামে ক্লিক করুন

5. এবার unallocated অংশে right click করুন এবং new simple volume এ click করুন।

6. এর পর next এবং finish এ click করুন

আরো পড়ুন