Home » COMPUTER » Microsoft Windows এর ইতিহাস

Microsoft Windows এর ইতিহাস

Microsoft Windowsকে Windows বলা হয় কেন?

Microsoft Windows প্রকাশের আগে Microsoft ব্যবহারকারীরা একক টাস্ক কমান্ড লাইন operating system MS-DOS ব্যবহার করতেন। Microsoft তার পণ্যগুলির বেশিরভাগের নাম একটি শব্দের সাথে রাখে, এর জন্য এমন একটি শব্দ প্রয়োজন যা তার নতুন GUI operating system কে সর্বোত্তমভাবে বর্ণনা করে। Microsoft একাধিক উইন্ডোর কারণে “Windows” বেছে নিয়েছিল যা একই সাথে বিভিন্ন কাজ এবং program চালানোর অনুমতি দেয়। আপনি “Windows” এর মতো সাধারণ নাম trademark করতে পারবেন না কারণ এটি officially “Microsoft Windows” নামে পরিচিত। Microsoft Windows এর প্রথম সংস্করণ ছিল 1.0 সংস্করণ, 1985 সালে প্রকাশিত হয়েছিল।

Microsoft Windows এর বৈশিষ্ট্য

Windows  বা Microsoft Windows, এটি Microsoft এর  Product। Windows operating system 1985 সালে শুরু হয়েছিল। প্রতিষ্ঠার পর থেকে এটি উচ্চতার সমস্ত মাত্রা স্পর্শ করেছে। শুরু থেকেই Windows OS অনেক পরিবর্তন এসেছে। শুরু থেকে এখন পর্যন্ত এর অনেকগুলি সংস্করণ রয়েছে। প্রতিবার সংস্থাটি নতুন সংস্করণে আগের বৈশিষ্ট্যগুলি থেকে ভাল বৈশিষ্ট্যগুলি অন্তর্ভুক্ত করার চেষ্টা করেছে। এবং তাদের গ্রাহকদের নতুন কিছু দিতে চায়।Microsoft Windows কম্পিউটার ব্যবহারকারীদের দ্বারা সর্বাধিক ব্যবহৃত operating system, এটি সাধারণত আপনার কলেজ, স্কুল বা হোম কম্পিউটারে পাওয়া যায়।

Microsoft Windows একটি Graphical Interface operating system system, এর অর্থ এটি তথ্য প্রদর্শন করতে Graphics বা Icons  ইত্যাদি ব্যবহার করে। এটি পরিচালনা করা খুব সহজ করে তোলে। প্রতিটি শ্রেণি, বয়সের ব্যক্তি এটি খুব সহজেই বুঝতে এবং চালাতে পারে।

Windows আসার আগে MS-DOS কে প্রতিটি কাজ সম্পাদনের জন্য কিছু নির্দেশাবলী মনে রাখতে হয়েছিল তবে Windows আসার পরে এই সমস্ত পরিবর্তন হয়েছিল। এর পরে, আপনাকে যা করতে হবে তা হ’ল মাউসটি navigate করতে হবে এবং menus, tabs, dialog boxes বা অন্য কোনও বিকল্পের মতো icons ব্যবহার করতে মাউসের সাহায্যে এটিতে ক্লিক করুন। এটির সাহায্যে আপনি যে কোনও কাজ সহজেই করতে পারেন।

1985 সালে প্রথম সংস্করণটি আসার পর থেকে এখন পর্যন্ত Windowsের মোট 26 টি সংস্করণ রয়েছে। Windows operating system এর শেষ সংস্করণ যা Windows 10 ছিল 29 জুলাই 2015 এ এসেছিল।Microsoft Windowsের সর্বাধিক জনপ্রিয় সংস্করণগুলির মধ্যে রয়েছে Windows ভিস্তা, Windows 98, Windows এক্সপি, Windows 2000, Windows 8 এবং Windows 10। যেমন, Microsoft এর  Windows পণ্যটির প্রতিটি সংস্করণ খুব সফল ছিল তবে এই সংস্করণগুলি খুব জনপ্রিয় হয়ে ওঠে এবং মানুষ এবং বাড়ির পাশাপাশি মানুষের হৃদয়ে স্থান তৈরি করতে সক্ষম হয়।

মাইক্রোসফ্ট উইন্ডোজ ইতিহাস

Microsoft Windows এতগুলি কার্যকর Operating System তৈরি করত যে আমরা যদি 80 এর দশকের কথা বলি তবে আপনি Windows ব্যতীত কোনও কম্পিউটারের কথা চিন্তাও করতে পারবেন না। শুরু থেকেই, Microsoft তার Operating Systemটিকে দুটি ভাগে ভাগ করেছে। প্রথমটি ছিল MS-DOS এবং দ্বিতীয়টি Windows NT। Windows একটি নতুন Operating System সহ বিশ্বের সর্বাধিক জনপ্রিয় Operating System এ পরিণত হয়েছিল। তাহলে আসুন জেনে নেওয়া যাক Windows Operating System এর পুরো ইতিহাস সম্পর্কে।

Windows 1.0

এটি ছিল প্রথম version, Windows 1.0, যা 1985 সালের নভেম্বর মাসে Microsoftএর  প্রতিষ্ঠাতা Bill Gates প্রকাশ করেছিল। এটি Microsoft এর প্রথম বিস্ময়কর প্রচেষ্টা 16 বিটতে একটি graphical user interface তৈরি করার জন্য।

এটির খুব বুনিয়াদি gadgets ছিল (calendar, calculator, MS Paintএবং একটি word processor)।

এটি MS-DOS এর উপরে চলছিল, যা একটি কমান্ড-লাইন ইনপুটের উপরে নির্ভর ছিল।

এছাড়াও, কম্পিউটার ইনপুট deviceের মতো মাউসের ব্যবহার অনুসারে এটির উপর প্রচুর নির্ভর ছিল।

Windows 2.0

এটি 1987 সালে প্রকাশিত হয়েছিল, যদিও এটি আগের চেয়ে ভাল ছিল না। Windows 2 এর বৃহত্তম উদ্ভাবনটি হ’ল Windowsগুলি একে অপরের সাথে সহজেই ওভারল্যাপ করতে পারে এবং এটি Windowsকে “iconizing” বা “zooming” না করে ছোট বা সর্বাধিক করার ক্ষমতা দিয়েছিল।

এটি Video Graphics Array (VGA) display system সমর্থন করেছে, যা এটি 640 × 480 এর রেজোলিউশনে 16 টি রঙ ব্যবহার করতে দেয়। Windows 2.0, 286 processorকে সমর্থন করেছে তবে সময়ের সাথে তাল মিলিয়ে রাখতে Microsoft Windows ২.০ এর একটি অস্থায়ী version প্রকাশ করেছে যা Windows / 386 2.03 নামে নতুন 386 processorকে সমর্থন করে।

Excel, Word, CorelDraw এবং PageMaker এর  মতো অনেক application ব্যবহারকারীদের ব্যবহারের জন্য প্রবর্তিত হয়েছিল।

Windows 2 এ নিয়ন্ত্রণ প্যানেলের শুরুতে উচ্চ, যেখানে অনেকগুলি সিস্টেম সেটিংস এবং কনফিগারেশন বিকল্প এক জায়গায় সংগ্রহ করা হয়।

Windows 3.0

১৯৯০ সালে Windows 3.0 প্রকাশিত হয়েছিল এবং এটি এতটাই সফল হয়েছিল যে 2001 সাল পর্যন্ত এটি বন্ধ ছিল না। এটি সমস্ত নতুন icon সহ GUI update করেছে এবং একটি হার্ড ড্রাইভের প্রয়োজন প্রথম উইন্ডোতে পরিণত হয়েছে।

ভার্চুয়াল মেমরি, improved graphics এবং multitaskingয়ের ক্ষমতা সহ এটি Windows 3.0 এর বিক্রয়কেন্দ্র হ্রাস করে 10 মিলিয়ন কপি করেছে।

এই versionটির জনপ্রিয়তার মূল কারণটি ছিল Windows সফটওয়্যার ডেভলপমেন্ট কিট (এসডিকে), যা Windowsটিতে application লেখার জন্য developer দের একটি দুর্দান্ত platform সরবরাহ করে।

Windows 3.0 সমর্থিত virtual device driver গুলি , যা device এবং OS এর মধ্যে কেবল ভার্চুয়াল device (অন্য একটি software layer) যুক্ত করে হার্ডওয়্যার নির্ভরতা হ্রাস করে।

এটিতে সলিটায়ার জনপ্রিয় গেমটিও প্রথমবারের মতো চালু হয়েছিল।

Windows 3.1

Windows 3.1, 1992 সালে প্রকাশিত, TrueType fonts গুলিতে সমস্ত প্রয়োজনীয় সংশোধন এবং উন্নত font কার্যকারিতা অন্তর্ভুক্ত করেছিল, যা Windowsকে প্রথমবারের জন্য একটি কার্যকর প্রকাশনা platform তৈরি করে।

Windows 3.1-এর চালনার জন্য 1 MB র‌্যামের প্রয়োজন এবং এটি প্রথমবারের জন্য মাউসের সাহায্যে প্রথমবারের জন্য MS-DOS programকে সমর্থন করে।

Windows 3.1 হ’ল প্রথম Windows যা কোনও সিডি-রমে বিতরণ করা হয়েছিল, তবে এটি হার্ড ড্রাইভে ইনস্টল হওয়ার পরে এটি কেবলমাত্র 10 থেকে 15MB স্থান দখল করত।

এটি external musical instruments এবং MIDI device সংযোগের জন্য সহায়তা প্রদান করে multimedia functionality সমর্থন করে supported

Windows 3.1-তে কেবলমাত্র Ctrl + Alt + Del চেপে applicationগুলি বন্ধ করার ক্ষমতা অন্তর্ভুক্ত করা হয়েছে, যাতে চলমান programগুলিতে সমস্ত ঝুলন্ত applicationগুলি শেষ করা যায়।

এটি Minesweeper এর  প্রথম উপস্থিতি বৈশিষ্ট্যযুক্ত।

Windows 95

এটি Windows এর পুরো অস্থিত্ত কে উল্টে ফেলেছিলো। Windows 95 প্রথম আগস্ট 1995 এ পৌঁছেছিল, এটিতে টাস্কবারের সাথে প্রথম Start button এবং Start menu অন্তর্ভুক্ত ছিল এবং এটি সম্পূর্ণরূপে multitaskingয়ে ফোকাস করেছিল।

Windows 95-এ একটি 32-বিট পরিবেশ চালু হয়েছে এবং এটি সামঞ্জস্যতা বাড়ানোর জন্য ডিজাইন করেছে; এটি “plug and play” ধারণাটি অন্তর্ভুক্ত করেছিল – একটি peripheral সংযোগ করে। এতে, Operating System নিজেই উপযুক্ত driverগুলি খুঁজে পেতে এবং তাদের কাজ করতে সহায়তা করতে পারে।

Win95 প্রথম MS Operating System যা দীর্ঘ ফাইলের নাম সমর্থন করে। অন্যান্য পূর্বসূরীদের মতো, এর আগেও ডস ইনস্টল করার প্রয়োজন ছিল না।

Windows 4.0

Windows 4.0 শুধুমাত্র Windows 3.0 এর পরে প্রকাশিত হয়েছিল 1996 সালে, কিছু সামান্য উন্নতি হয়েছিল এবং এটি এমনকি Windows রিলিজ হিসাবে বিবেচনা করা হয় নি।

Microsoft Windows 98

Windows 98 প্রথম release ছিল যা ভোক্তাদের এই সমর্থনটি সরবরাহ করার পাশাপাশি DVD পড়তে এবং USB deviceগুলি পড়ার জন্য বিশেষভাবে ডিজাইন করা হয়েছিল। Windows 98-এ USB সমর্থনটি ব্যাপকভাবে উন্নত হয়েছিল, যা এটি আরও ব্যবহার করে। এছাড়াও USB hub এবং USB mouse গুলিও প্রচুর ব্যবহৃত হত।

Windows 98, back এবং forward navigation button, Windows এক্সপ্লোরারের অ্যাড্রেস বার এবং কম্পিউটার উপাদান এবং আনুষাঙ্গিকগুলির জন্য Windows driver মডেল – এমন একটি driver যা Windows এর  ভবিষ্যতের সমস্ত version সমর্থন করতে পারে। ।

Microsoft Windows ME

এটি ১৪ ই সেপ্টেম্বর, 2000 এ প্রকাশিত হয়েছিল। এই Windows Millennium Edition (ME) সর্বশেষ OS যা MS-DOS kernel এর  মধ্যে নির্মিত হয়েছিল। এতে digital media গুলির জন্য সমর্থন সরবরাহ করা হয়েছিল, ডিজিটাল ক্যামেরাগুলি থেকে চিত্রগুলি ডাউনলোড করতে চিত্র অধিগ্রহণও যুক্ত করা হয়েছিল।

আইই 5.5, Windows media প্লেয়ার 7 এবং Windows মুভি মেকার এই versionটি দিয়ে তাদের প্রথম উপস্থিতি তৈরি করেছিল।

Windows এমইতে, সিস্টেম পুনরুদ্ধার বৈশিষ্ট্যটি যুক্ত করা হয়েছিল, যা কোনও মুছে ফেলা সিস্টেম ফাইলগুলিতে পুনরুদ্ধার করা যেতে পারে।

আরেকটি গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য হ’ল system file সুরক্ষা, যা গুরুত্বপূর্ণ OS ফাইলগুলি পরিবর্তন হতে বাধা দেয়।

Windows 2000

Windows 2000 সম্পূর্ণরূপে Windows এনটি-র মাধ্যমে Microsoftের ব্যবসায়িক ভিত্তিক সিস্টেমের উপর ভিত্তি করে তৈরি হয়েছিল এবং পরবর্তীতে Windows XPর ভিত্তিতে পরিণত হয়েছিল।

এটিতে অনেকগুলি device একসাথে প্লাগ ইন করা এবং প্লে করা যায়, এটি অনেকগুলি Operating System এর  সাথেও উপযুক্ত। defragmenter এবং device managerও এতে অন্তর্ভুক্ত ছিল।

Microsoft এর  স্বয়ংক্রিয় update কারি Windows 2000 এ খুব গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিল এবং hibernation ও প্রথম এসেছিল।

Windows XP

Windows XP 2001 সালে প্রকাশিত Microsoft Operating System ছিল। এটি সর্বাধিক user-friendly Os অনুসারে প্রচুর স্বীকৃতি পেয়েছে। Windows XP ল্যাপটপ এবং desktop ব্যবহারকারীদের জন্য প্রচুর স্বাচ্ছন্দ্য এবং কার্যকারিতা সরবরাহ করে। Windows XPর সর্বশেষ updateটি কেবল ২০১৪ সালের এপ্রিল পর্যন্ত ছিল, এর পরে Microsoft Windows XPর update সম্পূর্ণভাবে বন্ধ করে দেয়।

Start menu এবং টাস্কবারে বিভিন্ন শ্যাডো এবং ভিজ্যুয়াল এফেক্টের সাথে পরিচিত গ্রিন Start button, নীল টাস্কবার এবং vistaর ওয়ালপেপার সহ একটি নতুন ভিজ্যুয়াল ওভারহল সরবরাহ করা হয়েছিল। ক্লিয়ারটাইপ, এলসিডি স্ক্রিনে সহজেই পাঠ্য পড়ার জন্য ডিজাইন করা, অন্তর্নির্মিত সিডি বার্নিং, সিডি এবং অন্যান্য media থেকে অটোপ্লে ইত্যাদি

Windows XPর অন্যতম বৃহত্তম সমস্যা ছিল এটির নিরাপত্তা কারণ ফায়ারওয়াল এটির মধ্যে নির্মিত তবে এটি ডিফল্টভাবে বন্ধ হয়ে যায়। বেশিরভাগ হ্যাকার এবং অপরাধীরা এই ত্রুটিগুলি প্রচুর ব্যবহার করেছিল। Windows XP ছিল Microsoft এর সবচেয়ে সেরা বিক্রয় Operating System।

Windows VISTA

২০০ 2006 সালে Windows vistaর কাছে যা প্রকাশিত হয়েছিল, এতে আরও strong security system রয়েছে। এতে ডেটা সুরক্ষার জন্য BitLocker Drive Encryption রয়েছে, media Player, বাড়ির বিনোদন, ফটোগ্রাফগুলি customization, ভিডিও এডিটিং এবং আরও ভাল ডিজাইনের নকশাও upgrade করা হয়েছে।

এই versionটি কেবল তিন বছর স্থায়ী হয়েছিল, কারণ এই versionটিতে প্রচুর বাগ ছিল এবং তারা একসাথে খুব ব্যবহারকারী-বান্ধব নয়। Microsoftের ডাইরেক্টএক্স 10 প্রযুক্তি এতে যুক্ত হওয়ায় পিসি গেমাররাও একটি বড় উত্সাহ পেল।

Windows media প্লেয়ার 11 এবং আই 7 একটি অ্যান্টি-স্পাইওয়্যার program Windows ডিফেন্ডারের সাথে আত্মপ্রকাশ করেছিল।

vistaর মধ্যে বক্তৃতা স্বীকৃতি, Windows DVD মেকার এবং ফটো গ্যালারী অন্তর্ভুক্ত ছিল, এটি DVDতে বিতরণ করা প্রথম Windows making

Microsoft Windows 7

Windows 7 ২০০৯ সালের অক্টোবরে প্রকাশিত হয়েছিল, এটি দ্রুত, আরও stable এবং ব্যবহারে খুব সহজ ছিল। এটি বেশিরভাগ ব্যবহারকারী এবং ব্যবসায়ের Operating System এ পরিণত হয়েছিল যা তারা Windows XPতে upgrade করে আনন্দের সাথে গ্রহণ করেছিল, কারণ Windows vista পুরোপুরি জনপ্রিয় হয় নি।

এতে নতুন বৈশিষ্ট্যগুলি বিভিন্ন উপায়ে যুক্ত করা হয়েছিল – যেমন স্ন্যাপ, পিক এবং শেক।

Windows touch ব্যবহারকারীদের ব্রাউজ করতে, ফটো উল্টাতে এবং ফাইল / ফোল্ডার খুলতে touch ব্যবহার করতে সক্ষম করে। আপনি নিজের পিসি থেকে স্টিরিও বা টিভিতে এটিতে সংগীত, ভিডিও এবং ফটো স্ট্রিম করতে পারেন।

হাতের লেখার স্বীকৃতি Windowsের পাশাপাশি স্বয়ংক্রিয় উইন্ডো পুনরায় আকার দেওয়ার সাথেও শুরু হয়েছিল।

Windows 8

এটি ২০১২ সালের অক্টোবরে প্রকাশিত হয়েছিল, Windows 8 একটি খুব জনপ্রিয় Microsoft version ছিল, যেখানে Start button এবং Start menuতে যথেষ্ট পরিবর্তন করা হয়েছিল। আরও একটি স্পর্শ-বান্ধব শুরু পর্দা উপস্থাপন করা যেতে পারে।

Windows 8 পূর্ববর্তী versionগুলির তুলনায় Windows 8 অনেক দ্রুত এবং এটি দ্রুত USB 3.0 device সমর্থন করে।

Windows স্টোর, যা সর্বজনীন Windows application সরবরাহ করে, full-screen mode এও  চালু করা হয়েছে।

এখন program icon এবং লাইভ টাইলস নতুন টাইল্ড ইন্টারফেসে প্রদর্শিত শুরু হয়েছে, এটি program এবং iconগুলির তালিকা প্রতিস্থাপন করেছে।

এটিতে নূতন মাঠের যোগাযোগ, ইউনিভার্সাল সিরিয়াল বাস 3.0 (USB 3.0), কম-পাওয়ার এআরএম আর্কিটেকচার, ক্লাউড কম্পিউটিং এবং UEFI firmware এর মতো অনেকগুলি নতুন প্রযুক্তি অন্তর্ভুক্ত ছিল। এছাড়াও, malware filtering, spam detection, built-in antivirus capabilitie ক্ষমতা ইত্যাদির মতো অনেক সুরক্ষা বৈশিষ্ট্য অন্তর্ভুক্ত ছিল।

>>> Virus কি ?

Windows 10

এটি 30 সেপ্টেম্বর 2014-এ ঘোষণা করা হয়েছিল। Windows 10 হ’ল Windowsের সাম্প্রতিকতম version এবং এর মধ্যে সংস্থাটি এমন সমস্ত বৈশিষ্ট্য ইনস্টল করেছে যা তারা আগের versionে করতে পারেনি। এছাড়াও, অনেকগুলি নতুন বৈশিষ্ট্য অবিচ্ছিন্নভাবে প্রয়োগ করা হচ্ছে, যার কারণে ব্যবহারকারীরা সর্বশেষতম update গুলি পাচ্ছেন।

Windows 10 এটিতে স্টার্ট মেন্যু এনেছে, যা এটি একটি ভারসাম্য রুপ দিচ্ছে, পাশাপাশি একটি traditionalতিহ্যবাহী desktop কম্পিউটার ব্যবহারকারীরাও এটি খুব পছন্দ করতে চলেছেন।

ইস্যুগুলিতে অনেকগুলি আকর্ষণীয় বৈশিষ্ট্য অন্তর্ভুক্ত করা হয়েছে যেমন আপনি কীবোর্ড মোড, মাউস মোড, ট্যাবলেট মোডে স্যুইচ করতে পারেন।

এটি Windows ফোন এবং ট্যাবলেটগুলি সহ Windows platform জুড়ে একাধিক deviceগুলিতে একত্রিত করার জন্য ডিজাইন করা হয়েছে, সেইসাথে সর্বজনীন applicationগুলি যা Windows স্টোর থেকে ডাউনলোড করা যায় এবং Windows device এবং সহজেই জুড়ে যায় চালানো যেতে পারে।

Windows এর  এই version এ Microsoft এজকেও নতুন উপায়ে উপস্থাপন করা হয়েছে। যে কোনও যোগ্য deviceটি ট্যাবলেট, পিসি, স্মার্টফোন বা এক্সবক্স কনসোলগুলিই হোক না কেন আপনি সেগুলি Windows 10 এ এবং সেইসাথে deviceগুলিতে Windowsগুলির পাইরেটেড কপি ব্যবহার করেছেন upgrade

computer home