Home » COMPUTER » র‌্যান্ডম অ্যাক্সেস মেমোরি – Random Access Memory (RAM)

র‌্যান্ডম অ্যাক্সেস মেমোরি – Random Access Memory (RAM)

Random Access Memory (RAM), Computer Memory নামে সর্বাধিক পরিচিত । একটি কম্পিউটারের Read এবং write (R/W) memory কে র‌্যাম বলা হয়।

র‌্যামটি একটি volatile memory, এর অর্থ বিদ্যুৎ চালু থাকা পর্যন্ত এটিতে লেখা তথ্য access করা যায়। বিদ্যুৎ বন্ধ হওয়ার সাথে সাথে information মুছে যায়। সুতরাং এর অর্থ র‌্যাম মেমরিটি মূলত খালি। RAM  অস্থায়ীভাবে ডেটা এবং প্রসেসিংয়ের নির্দেশাবলী ধারণ করে।

RAM কে “random access” মেমোরি বলা হয় কারণ। আপনি যদি কোন memory cell এর row এবং column number জানেন তবে আপনি যেকোন মেমরি সেলকে সরাসরি অ্যাক্সেস করতে পারবেন। 

প্রসেসর এবং অন্যান্য অনেক ধরণের চিপের মতো RAM তথাকথিত semiconductor material উপাদান দিয়ে তৈরি।

RAM এর মধ্যে এক একটি CELL transistor দিয়েই তৈরি থাকে যেগুলি কিছু পরিমাণ data মনে রাখতে পারে সাধারণত 1 বা 4 bits।

মাদারবোর্ড > যেখানে RAM অবস্থান করে

RAM এর পুরো নাম কি?

Random Access Memory

RAM এর প্রকারভেদ

র‌্যামের দুটি মূল ধরণ রয়েছে

ram এর প্রকারভেদ

Dynamic RAM

Dynamic RAM বা D-RAM, কম্পিউটার এ সর্বাধিক প্রচলিত রূপে, একটি  Dynamic Memory Cell, একক বিট ডেটা উপস্থাপন করে। ক্যাপাসিটার, একটি 0 বা 1 তথ্য ধারণ করে ।

DRAM এর full form Dynamic Random Access Memory. DRAM এর মধ্যে ডাটা মাত্র কিছু মিলিসেকেন্ড এর জন্য থাকে তার মধ্যেই সেই ডাটা অন্যত্র প্রেরিত হয়। আর এই প্রক্রিয়া টি বার বার চলতে থাকে। DRAM এর মধ্যে একই ডাটা দুটি জায়গায় save করা হয়, এই ram এ data save করার জন্য capacitor ব্যবহার করা হয়। সুতরাং একই data দুটি capacitorএ রাখা থাকে। এটি data store করার খুবই efficient উপায়। এবং একটি data DRAM এর মধ্যে store করতে SRAM এর তুলনায় কম জায়গা লাগে। কিন্তু DRAM এর power requirement বেশি কারন এখানে দুটি capacitor কে power জোগান দিতে হয় এবং সব capacitor এই leakage of charge হয়ে থাকে।

যদিও DRAM এর জন্য কিছু অতিরিক্ত REFRESH circuit, কম্পিউটার এর PROCESSOR BUS এর মধ্যে যোগ করতে হয়, তাও এই ধরনের memory অনেক বেশি ব্যবহার করা হয় কারন non-volatile STATIC RAM এর তুলনায় DRAM manufacture করার খরচ অনেক কম।

এক্ষেত্রে CPU বা Memory Controller এই data কে পুনরায় এই ক্যাপাসিটর গুলির মধ্যে রাইট করে এই refresh operation অটোমেটিক্যালি হয়ে থাকে এবং এটি 1 সেকেন্ডে কয়েক হাজার বার হতে পারে।

Types of DRAM

SDRAM

SDRAM এর full form হল Synchronous Dynamic Random Access Memory. এটি system এর মধ্যে থাকা CPU bus এর clock synchronization এর সাথে তাল মিলিয়ে কাজ করে। SDRAM, DRAM এর থেকেও দ্রুত কাজ করতে সক্ষম।

RDRAM

RDRAM এর full form হল Rambus Dynamic Random Access Memory. নাম থেকেই বোঝা যাচ্ছে এটি Rambuys Inc. দ্বারা develop করা হয়েছে।

Asynchronous DRAM

Asynchronous DRAM কম্পিউটার এর clock synchronization সাথে তাল মিলিয়ে কাজ করে না। কম্পিউটার system এর মধ্যে একটি memory controller থাকে যা Asynchronous DRAM কে controll করে। এই memory controller টি আবার system clock এর সাথে synchronized করা থাকে। এত জটিল প্রক্রিয়ার কারনে এই RAMএর speed slow।

FPM DRAM

FPM DRAM এর full form হল Fast Page Mode Dynamic Random Access Memory. এখন এই ধরনের RAM আর ব্যবহার করা হয় না, কারন এই RAM মাত্র 66MHz bus speeds support করে।

EDO DRAM

EDO DRAM এর full form হল Extended Data Out Dynamic Random Access Memory. এটি তৈরি করা হয়েছিল যাতে কম খরছে FPM DRAM এর থেকে faster performance পাওয়া যায়।

BEDO DRAM

BEDO DRAM এর full form হল Burst EDO DRAM. EDO DRAM এর তুলনায় BEDO DRAM ভালো এই কারনে এটি একটি burst এ চারটি করে memory addresses, process করতে পারে।

Advantages of DRAM

  • সহজ design।
  • খুব নির্ভর যোগ্য।
  • সস্তা।
  • কম জায়গার প্রয়োজন।
  • DRAM এ integration density high।

Static RAM

Static RAM এ সম্পূর্ণ ভিন্ন প্রযুক্তি ব্যবহার করে। S-RAM কেবলমাত্র power supply চলাকালীন সঞ্চিত তথ্য ধরে রাখে। Static RAM ব্যয়বহুল এবং আরও বেশি শক্তি খরচ করে। তাদের ডি-র‌্যামের চেয়ে বেশি গতি রয়েছে। 

স্ট্যাটিক র‌্যামে, এক ধরনের flip-flop প্রতিটি বিট স্মৃতি ধারণ করে। মেমরি সেলটির জন্য একটি ফ্লিপ-ফ্লপ কিছু wiring  এর সাথে ৪ বা ৬ ট্রানজিস্টর দরকার, তবে কখনও refresh করতে হবে না। 

এটি  Static RAMকে  Static RAMএর তুলনায় উল্লেখযোগ্যভাবে দ্রুততর করে তোলে। তবে এটির আরও বেশি parts রয়েছে বলে একটি static memory cell একটি dynamic memory cell এর একটি চিপে অনেক বেশি জায়গা নেয়। 

অতএব, আপনি প্রতি chip প্রতি কম  memory পান, এবং এটি static memoryকে অনেক বেশি ব্যয়বহুল করে তোলে। স্ট্যাটিক র‌্যাম দ্রুত এবং ব্যয়বহুল এবং গতিশীল র‌্যাম কম ব্যয়বহুল এবং ধীর। স্ট্যাটিক র‌্যাম CPUর speed sensitive cache তৈরি করতে ব্যবহৃত হয়, যখন গতিশীল র‌্যাম বৃহত সিস্টেমে র‌্যাম স্পেস তৈরি করে।

Secondary memory বা storage

SRAM এবং DRAM এর পার্থক্য

SRAMDRAM
• SRAM হল Static RAM.• DRAM হল dynamic RAM.
• SRAM byte-levelএ read ও write করতে পারে।• DRAM byte-level writing এবং multiple-byte level reading করতে পারে।
• SRAM, refreshকরার প্রয়োজন হয়না কারন এটি switching principle এ কাজ করে।• DRAM, refresh করতে হয়।
• SRAM গুলি expensive.• SRAM এর থেকে সস্থা
• SRAM , faster কাজ করে• DRAM ,slower কাজ করে
• SRAM, cache memory তে ব্যবহার করা হয়• DRAM , main memory তে ব্যবহার করা হয়

আরো কিছু অন্য ধরনের RAM রয়েছে

EDO (Extended Data Output) RAM : একটি EDO RAM এ যেকোন মেমরির অবস্থান access করা যায়। 256 bytes ডেটা তথ্য latch গুলিতে সঞ্চয় করে।

latchগুলি পরবর্তী 256 বাইট তথ্য ধারণ করে যাতে বেশিরভাগ প্রোগ্রামগুলিতে, যা sequentially execute করা হয়,  যাতে wait states ছাড়াই ডেটা উপলব্ধ হয়।

SDRAM (Synchronous DRAMS): SGRAMs (Synchronous Graphic RAMs)  এই র‌্যাম চিপস cpu র সমান clock rate ব্যবহার করে।

সুতরাং cpu চাইলেই এরা data transfer করতে পারে।

DDR-SDRAM (Double Data Rate – SDRAM) : এই RAM গুলি clock rate এর দ্বিগুণ data transfer করতে পারে।

DDR ram কি ?

DDR (ডিডিআর) কথার full form হল Double Data Rate। Double Data Rate কথাটি ব্যবহার করা হয় কারন এই ধরনের RAM গুলি, per clock cycle দ্বিগুণ ডেটা স্থানান্তর করতে পারে।

সাধারনত আজকাল সব কম্পিউটারে DDR ram ব্যবহার করা হয়।

RAM এর কাজ

Computer ram এর কাজ কি

RAM আপনার কম্পিউটারের প্রধান অংশ গুলির মধ্যে একটি। সুতরাং কম্পিউটারে এর কার্যকারিতা উপেক্ষা করা যায় না। আপনার কম্পিউটারে পর্যাপ্ত পরিমাণে RAMএর সাথে পারফরম্যান্স এবং বিভিন্ন ধরণের সফ্টওয়্যার সমর্থন করার ক্ষমতার direct relation আছে ।

আপনার সিপিইউ এবং RAM একসাথে কতটা ভাল ভাবে কাজ করছে  তার ওপর কম্পিউটারের সামগ্রিক পারফরম্যান্স নির্ধারিত করে। আপনার সিপিইউ টি যত বেশি RAMের অ্যাক্সেস করতে পারে তত দ্রুত কাজ করতে পারে। 

Mobile ram এর কাজ কি

যখন আপনার ফোনে কোনও অ্যাপ্লিকেশন চালান, তখন অ্যাপটি প্রাথমিক মেমরি মানে RAMএ লোড হয় এবং তারপরে এটি সেই মেমরি থেকে কাজ করে এবং সেই অবস্থান থেকে চালিত হয়। আপনি অ্যাপ্লিকেশনটি বন্ধ করার পরে এটি RAM থেকে সরিয়ে ফেলা হবে। সুতরাং RAM ফোনের জন্য মাল্টিটাস্কিংয়ের জন্য দায়ী।আপনি আপনার মোবাইলে একসঙ্গে কতগুলো এপ্লিকেশন রান করতে পারবেন তা প্রধানের RAM এর উপর নির্ভর করে।