Home » COMPUTER » System Software

System Software

System Software হল কিছু program এর সমন্নয় যা computer এর hardware গুলিকে control এবং manage করতে সাহায্য করে। এবং application program গুলিকে সঠিক ভাবে কাজ করতে সাহায্য করে।
System software , computer কে fast, effective এবং secure করে তলে।
System software এর কাজ হল computer কে একটি usable system করে তোলা। System software এর একটি অন্যতম কাজ হল অন্যান্য software (যেমন operating system, antivirus software, disk formating software এবং Computer language translator ইত্যাদি ) কে কাজ করার জন্য একটি platform প্রদান করা। সমস্ত application program, system software এর সাথে একত্র ভাবে কাজ করে।

Features of the system software (system software এর বৈশিষ্ট্য)

system software এর কিছু গুরুত্ব পূর্ণ বৈশিষ্ট্য।
• System Software কম্পিউটার হার্ডওয়্যার এর খুব কাছের অংশ।
• System Software, design করা বেশ কষ্ট সাধ্য কাজ।
• এটি কে low-level language (machine language) দ্বারা তৈরি করা হয়।
• এটি খুব দ্রুত গতির একটি সফটওয়্যার ।
• এটি ততো বেশি interactive নয়।
• system software এর size সাধারনত ছোট হয়।
• Hard to manipulate

Components of system software

system software কিছু আঁশ নিয়ে গঠিত হয়ে থাকে। প্রতিটি অংশ system এর মধ্যে কিছু নির্দিষ্ট কাজ সম্পন্ন করে, এবং এরা নিজেদের মধ্যে তাল মিলিয়ে কাজ করে। system software এর আঁশ গুলি হল।

Device Driver:

এটি একটি computer program যা translator এর মত কাজ করে। এর কাজ হল hardware device এবং higher level ল্যাঙ্গুয়েজ এ লেখা application এর মধ্যে সংযোগ স্থাপন এ সহযোগিতা করা।

Operating System:

Operating system data এবং program দ্বারা গঠিত। এটি computer hardware কে manages করে, এবং application software কে অন্যান্য কাজ করতে সাহায্য করে। computer operating systems এর কিছু উধারন হল Linux, Microsoft Windows, OS X, Unix.

Server:

খুব সহজ ভাবে বলতে গেলে server হল একটি program যা computer networking এর সমস্ত কম্পিউটার গুলিকে সংযুক্ত করতে সাহায্য করে। এবং সর্বোপরি computer network এ অনেক service ও গুরুত্ব পূর্ণ ভুমিকা পালন করে।

Utility Software:

Utility software গুলি computer hardware ও application software কে manage করতে সাহায্য করে।

Windowing System:

windowing system, window managers করে এবং graphics hardware কে basic support প্রদান করে। এটি graphical user interface এর অংশ।

Types of system software

সাধারণত পাঁচ ধরনের system software রয়েছে:

Operating system

operating system কোন computer system এর মূল অংশ বা এক কথায় প্রাণ বলা যেতে পারে। কোন computer এর মধ্যে OS install করার পেছনে প্রধান কারণ হল যাতে সেই কম্পিউটারের সাথে যুক্ত বিভিন্ন device (যেমন keyboard, mouse, CPU, monitor) সঠিকভাবে কাজ করতে পারে এবং কম্পিউটারটি যেন smoothly চলতে পারে।

operating system কোন computer system এর মধ্যে যে কাজ গুলি করে, তা হল

• computer এর বিভিন্ন অংশের জন্য task allocate করা।
• system এর সাথে যুক্ত সমস্ত hardware কে সর্বদা তৈরি রাখা যাতে user কোন instruction দিলে computer তা সম্পন্ন করতে পারে।
• user কে application software, access করার সুযোগ করে দেয়।
• computer যখন মাল্টিটাস্কিং করে তখন priority অনুযায়ী কোন কাজটি কার পরে হবে তার schedule তৈরি করে।
• কম্পিউটারের সাথে যুক্ত বিভিন্ন device এর মধ্যে coordination তৈরি করে।
• কোন software চলার সময় যাতে error না দেখা দেয় তা নিশ্চিত করে।
• computer কে network এর সাথে যুক্ত হতে সাহায্য করে।

Programming Language Translators

Programming Language Translators হল এমন একটি প্রোগ্রাম যা high-level language ও middle-level language কে machine language এ অনুবাদ করে যাতে machine সেটি বুঝতে পারে এবং তার মধ্যে থাকা নির্দেশ অনুসারে কাজ করতে পারে।
এক্ষেত্রে high-level language হল সেইগুলি যা user সহজে বুঝতে পারে। যেমন Java, C, C++, PHP, Python ইত্যাদি। Machine language হল সেই language যা processor বোঝে। processor , high-level language বোঝে না।
Compiler, Interpreter and assembler এগুলি সবই Programming Language Translators।

Device Drivers

Driver software বা Device Drivers , system এর সাথে যুক্ত device গুলিকে smooth ভাবে চলতে সাহায্য করে। এর কাজ OS এর দেওয়া

Firmware Software

Firmware হল একটি operational software যা সাধারনত ROM, EPROM, EEPROM memory chips এর মধ্যে রাখা থাকে যাতে OS খুব তারাতারি এগুলিকে চিহ্নিত করতে পারে। Firmware এর কাজ হল hardware এর কাজ directly manage এবং control করা।

Utility Software

Utility software ও এক ধরনের system software যা system software এবং application software এর মধ্যে interface হিসেবে কাজ করে। এদের নির্দিষ্ট কিছু কাজ করার জন্য তৈরি করা হয়। যেমন কম্পিউটার এর power management, diagnostic tool ইত্যাদি।