Home » SMARTPHONE – স্মার্টফোন » USB OTG কি? এবং এটা কিভাবে কাজ করে ?

USB OTG কি? এবং এটা কিভাবে কাজ করে ?

আজকাল প্রচুর smartphone এবং tablet এ একটি USB OTG function রয়েছে। আপনি কী ভাবছেন যে এটি কীভাবে কাজ করে, বা এটি আপনার phoneের জন্য কীভাবে কাজ করে এবং আপনি এটি দিয়ে ঠিক কী করতে পারেন? তবে পড়ুন।

What is OTG?

On-The-Go” সংক্ষেপে OTG । এটি এমন একটি specification যা smartphone এর মতো device গুলিকে host হিসাবে কাজ করার অনুমতি দেয়।

একটি USB OTG cable দ্বারা, আপনি আপনার smartphone বা ট্যাবলেটটিকে অন্যান্য device এর সাথে সংযুক্ত করতে পারেন। এই cableটির একদিকে phoneএর connector এবং অন্যদিকে একটি USB- A connector রয়েছে। 

আপনি যদি একটি কম্পিউটারের সাথে আপনার phone connect করতে একটি সাধারণ USB cable ব্যবহার করেন তবে আপনার phoneটি স্টোরেজ device এবং আপনার কম্পিউটারটি প্রধান device হবে। একটি OTG cable দিয়ে যুক্ত করলে আপনার smartphoneটি প্রধান device হবে। এই কারণেই OTG capability কে  “host mode” হিসাবে গণ্য করা হয়।

আপনি এটি দিয়ে কী করতে পারেন?

উদাহরণস্বরূপ, আপনি একটি USB OTG cable দ্বারা আপনার phone বা ট্যাবলেটে একটি USB stick, mouse , keybord, harddisk, webcam, বা অন্যান্য smartphone connect করতে পারেন। আপনি যদি আপনার ট্যাবলেটে কোনও keybord দিয়ে কোন কিছু লিখতে চান বা আপনি যদি একটি smartphone থেকে অন্য smartphoneএ application transfer করতে চান তবে এটি দিয়ে খুব সহজে তা করা যায়। 

এছাড়াও OTG hub রয়েছে, যার সাহায্যে আপনি একাধিক device আপনার device এর সাথে সংযুক্ত করতে পারেন। উদাহরণস্বরূপ, আপনি আপনার ট্যাবলেটের জন্য mouse এবং keybord যুক্ত করে ছোট notbook এর মতন ব্যবহার করতে পারেন।

OTG কি সব phone এ কাজ করে?

আপনি যদি OTG ব্যবহার করতে চান, আপনার smartphone বা ট্যাবলেটটি এই functionটি সমর্থন করে কিনা তা যাচাই করা গুরুত্বপূর্ণ। বেশিরভাগ নতুন phone এবং ট্যাবলেট এই  function সমর্থন করে। কিছু smartphone যেমন পুরানো Samsung model মডেল এবং নির্দিষ্ট কিছু Nexus deviceএ USB OTG কাজ করতে একটি app এর প্রয়োজন। আপনার device OTG function সমর্থন করে কিনা তা পরীক্ষা করতে পারেন।